Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০২২ সালে দেশে ২৪ হাজারের বেশি অগ্নিকাণ্ড, নিহত ৯৮

নিহতদের মধ্যে ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীও রয়েছেন ১৩ জন

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩২ পিএম

২০২২ সালে সারাদেশে ২৪ হাজার ১০২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৯৮ জন। এছাড়াও আহত হয়েছেন আরও ৪০৭ জন। নিহতদের মধ্যে ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীও রয়েছেন ১৩ জন।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদর দপ্তর থেকে পাঠানো অগ্নিকাণ্ড ও দুর্ঘটনা সংক্রান্ত ২০২২ সালের বার্ষিক পরিসংখ্যানে এই তথ্য জানানো হয়েছে।

পরিসংখ্যানে প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে সারাদেশে ২৪ হাজার ১০২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এই অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি হয়েছে ৩৪২ কোটি ৫৮ লাখ ৫১ হাজার ৩৮৯ টাকা। আর উদ্ধার করা মালামালের আনুমানিক মূল্য ১,৮০৮ কোটি ৩২ লাখ ৬৪ হাজার ৬৬০ টাকা। এছাড়া ৯ হাজার ৫১৭টি অগ্নিকাণ্ডের অপারেশনে যাওয়ার আগে নিয়ন্ত্রণে চলে আসে।

এসব অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে সাধারণ পুরুষ ৭২ জন ও নারী ১৩ জন রয়েছেন। আর অগ্নিনির্বাপণে গিয়ে দুর্ঘটনায় ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী নিহত হয়েছেন ১৩ জন। এছাড়া অগ্নিকাণ্ডে আহত হয়েছেন মোট ৪০৭ জন। এরমধ্যে সাধারণ পুরুষ ৩০৩ জন এবং নারী ৭৪ জন। আর ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী আহত হয়েছেন ৩০ জন।

প্রতিবেদন আরও বলা হয়, নদীপথসহ পুকুর ও ডোবায় দুর্ঘটনা শিকার হয়ে সাহায্যের জন্য ফায়ার সার্ভিসে কল আসে ১ হাজার ৫৫৬টি। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৯৩৮ জন। আর আহত হয়েছেন ১৪৪ জন। যাদের সবাইকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এছাড়া ৫১৪টি দুর্ঘটনার কবল থেকে ৫৩০টি পশু-পাখি উদ্ধার করা হয়েছে।

এছাড়া ১১ হাজার ৯১১টি অন্যান্য দুর্ঘটনায় জন সাধারণ আহত ১৩ হাজার ১৬৮ জন। আর নিহত ২ হাজার ৫২২ জন। এসব দুর্ঘটনায় ফায়ার সার্ভিসের ১০ জন কর্মীও আহত হয়েছেন। 

বার্ষিক পরিসংখ্যানে দেখা গেছে, সারাদেশে অগ্নিকাণ্ডের ঘটনায় এবারও সবচেয়ে বেশি ৩৮.৪৮% অগ্নিকাণ্ড ঘটেছে বৈদ্যুতিক গোলযোগের কারণে। এছাড়া বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরা থেকে ১৬.০৮%, চুলা থেকে ১৩.৯৮% এবং ১৬.৯৭% অজ্ঞাত কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

About

Popular Links