Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

কুমিল্লার লালমাই পাহাড় কাটা বন্ধের নির্দেশ

প্রতিদিন শত শত পর্যটক ও ভ্রমণপিপাসু এ পাহাড় দেখতে আসেন

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০১ পিএম

কুমিল্লার লালমাই পাহাড় কাটা বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রবিবার (১২ ফেব্রুয়ারি) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ আশরাফ আলী। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট এস. হাসানুল বান্না।

বেলার পক্ষ থেকে জানানো হয়, সড়ক ও জনপথ অধিদপ্তর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, হাসান টেকনো বিল্ডার্স লি. ও হক এন্টারপ্রইজ জয়েন্ট ভেঞ্চার (জেভি) এবং ম্যাজিক প্যারাডাইস পার্ককে মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কুমিল্লার লালমাই পাহাড় কাটা ও অন্যান্য পাহাড় ধ্বংসমূলক কার্যক্রম থেকে বিরত রাখতে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, কুমিল্লার জেলা প্রশাসক, পুলিশ সুপার, পরিবেশ অধিদফতরের পরিচালক (চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়), কুমিল্লার উপপরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে সড়ক ও জনপথ অধিদপ্তর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, হাসান টেকনো বিল্ডার্স লি. ও হক এন্টারপ্রইজ জয়েন্ট ভেঞ্চার (জেভি) এবং ম্যাজিক প্যারাডাইস পার্ক কর্তৃপক্ষের কার্যক্রমের ফলে ইতোমধ্যে লালমাই পাহাড়ের প্রতিবেশ ব্যবস্থা, উদ্ভিদ, প্রাণী ও জীববৈচিত্র্যের যে ক্ষতি সাধিত হয়েছে, তা নিরূপণের নির্দেশ দিয়েছেন আদালত। এ বিষয়ে বিবাদীদের আদালতে প্রতিবেদন প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

রুলে সড়ক ও জনপথ অধিদপ্তর, কুবি, হাসান টেকনো বিল্ডার্স ও হক জেভির এবং ম্যাজিক প্যারাডাইস পার্কের নির্বিচারে লালমাই পাহাড় কাটা থেকে রক্ষায় বিবাদীদের ব্যর্থতা কেন আইনবহির্ভূত ও জনস্বার্থ পরিপন্থি ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। 

একইসঙ্গে পুনরুদ্ধার ব্যবস্থা গ্রহণের মাধ্যমে পুনরুদ্ধার এবং পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫-এর ধারা-৫ (প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা), প্রত্নতাত্ত্বিক আইন, ১৯৬৮ এর ধারা-১০ (প্রত্নতাত্ত্বিক নির্দশন), বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন, ২০১২ এর ধারা-২২ (বিশেষ জীববৈচিত্র্য এলাকা) এবং জীববৈচিত্র্য আইন, ২০১৭ এর ধারা- ৩২ (জীববৈচিত্র্য সমৃদ্ধ ঐতিহ্যগত স্থান) এর অধীন বিশেষ সংরক্ষণের আওতায় এনে তা সংরক্ষণের নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চেয়েছেন আদালত।

জানা গেছে, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সম্প্রসারণ প্রকল্পের জন্য ১৩১.০২৭৮ একর পাহাড়ি ভূমি অধিগ্রহণের প্রস্তাব করা হয়। যা ২০১৮ সালের ০১ অক্টোবর পরিবেশ অধিদপ্ততরের পরিদর্শন প্রতিবেদন থেকে স্পষ্ট হয়। এ বিষয়ে পরিবেশ অধিদফতর কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পাহাড় কাটা বন্ধে নোটিশ প্রদান করে। তবুও চলছে পাহাড় কাটা। এমতাবস্থায়, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) কুমিল্লা জেলাধীন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার লালমাই মৌজায় অবস্থিত প্রত্নতত্ত্ব সম্পদে ভরপুর লালমাই পাহাড় অধিগ্রহণ ও পাহাড়ের জমিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সম্প্রসারণ সংক্রান্ত সব কার্যক্রম অনতিবিলম্বে বন্ধের দাবিতে জনস্বার্থমূলক মামলাটি দায়ের করা হয়।

কুমিল্লা জেলাধীন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার লালমাই মৌজায় প্রত্নসম্পদে ভরা লালমাই পাহাড় অবস্থিত। আনুমানিক ১০ থেকে ২০ লাখ বছরের প্রাচীন প্লায়স্টোসিন অধিযুগের লাল রঙের পললে ঢাকা এই পাহাড়। প্রতিদিন শত শত পর্যটক ও ভ্রমণপিপাসু এ পাহাড় দেখতে আসেন।

About

Popular Links