Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাঘ গণনা: সাতক্ষীরা থেকে জেলেদের সুন্দরবনে ঢোকায় নিষেধাজ্ঞা

ক্যামেরা বসানোর কাজ শেষ হলেই এ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২৯ এএম

অনির্দিষ্ট সময়ের জন্য সাতক্ষীরা রেঞ্জের দুটি স্টেশন থেকে জেলেদের সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ। গত ২ ফেব্রুয়ারি থেকে কৈখালী ও কদমতলা স্টেশন হতে জেলেদের পাস (অনুমতিপত্র) দেওয়া স্থগিত করা হয়।

বন বিভাগ সূত্রের দাবি, বাঘ গণনার জন্য ক্যামেরা ট্র্যাকিং পদ্ধতি স্থাপনের স্বার্থে জেলেদের বনে প্রবেশে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল হোসাইন চৌধুরী জানান, সাতক্ষীরা রেঞ্জের চারটি স্টেশনের মধ্যে কোবাদক ও বুড়িগোয়ালীনি স্টেশন দিয়ে যথারীতি জেলেদের সুন্দরবনে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। ক্যামেরা বসানোর কাজ শেষ হলে অন্য দু'টি স্টেশন উন্মুক্ত করে দেওয়া হবে।

এদিকে, মঙ্গলবার সাতক্ষীরা রেঞ্জের ছোট কেয়াখালী ও পুষ্পকাটি এলাকা থেকে তিনটি নৌকাসহ তিন জেলেকে আটক করেছে বন বিভাগ। অনুমতি নিয়ে অভয়ারণ্য এলাকায় গিয়ে মাছ শিকারের সময় মঙ্গলবার রাতে তাদের আটক করা হয়। আটক জেলেরা হলেন- শ্যামনগর উপজেলার দাতিনাখালী গ্রামের আব্দুল হক এবং আলাউদ্দীন ও সালাউদ্দীন নামে দুই সহোদর।

এ সময় পরিত্যক্ত অবস্থায় মাছ শিকারের বড়শি, কিছু সুন্দরী গাছের কঁচাসহ তিনটি নৌকা উদ্ধার করেন বনকর্মীরা। আটক জেলেদের মধ্যে দু'জনকে কারাগারে পাঠানো হলেও অপ্রাপ্তবয়স্ক সালাউদ্দীনকে স্থানীয় জনপ্রতিনিধির জিম্মায় ছেড়ে দেওয়া হয়।

About

Popular Links