Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বইমেলায় নিষিদ্ধ ববি হাজ্জাজের ‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’

বইমেলা টাস্কফোর্স কমিটির সভাপতি অসীম কুমার দে গণমাধ্যমকে বলেন, ‘বইটির নামই আপত্তিকর। রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তির পদবিকে কটাক্ষ করে বইটির শিরোনাম করা হয়েছে’

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫৭ পিএম

এবারের একুশে বইমেলায় নিষিদ্ধ করা হয়েছে ববি হাজ্জাজের লেখা “প্রেসিডেন্টের লুঙ্গি নাই” শিরোনামের একটি বই। বইটির প্রকাশক গতিধারা। একুশে বইমেলার টাস্কফোর্স কমিটি ববির বইটি প্রদর্শন ও বিক্রি না করতে মৌখিক নির্দেশনা দিয়েছে। প্রকাশনা প্রতিষ্ঠানটি সেই নির্দেশনা মেনে মেলায় বইটি বিক্রি ও প্রদর্শন বন্ধ রেখেছে।

বইটির লেখক বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের ছেলে ববি এক সময় জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের সাবেক উপদেষ্টা ছিলেন। পরে নিজেই একটি রাজনৈতিক দল গড়েন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বইটি নিষিদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছেন বইমেলা টাস্কফোর্স কমিটির সভাপতি অসীম কুমার দে।

তিনি গণমাধ্যমকে বলেন, “বইটির নামই আপত্তিকর। রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তির পদবিকে কটাক্ষ করে বইটির শিরোনাম করা হয়েছে। ফলে নীতিমালা না মানায় বইমেলায় এই বইটি বিক্রি ও প্রদর্শন করতে মানা করা হয়েছে প্রকাশনা প্রতিষ্ঠানকে। তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন এবং বইটি মেলায় বিক্রি ও প্রদর্শন করছেন না।”

তিনি আরও বলেন, “সোমবার বইটি নজরে আসার পর এই নির্দেশনা দেওয়া হয়েছে। তারা যেহেতু আমাদের নির্দেশনা মেনে নিয়েছেন, তাই আর লিখিত নির্দেশনা দেওয়ার প্রয়োজন হয়নি।”

তিনি বলেন, “বইমেলার নীতিমালায় বলা আছে, কাউকে কটাক্ষ করে কোনো বই প্রকাশ করা যাবে না। কিন্তু বইটির শুরুতেই কটাক্ষ করা হয়েছে।”

তবে এ বিষয়ে গতিধারার স্টলের বিক্রয়কর্মীরা জানান, তারা বইটি মঙ্গলবার থেকে মেলায় আর প্রদর্শন করছেন না। তবে বিভিন্ন অনলাইন বুক শপে এবং বাংলাবাজারে তাদের নিজস্ব কাউন্টার থেকে বইটি বিক্রি করা হচ্ছে।

গতিধারার নির্বাহী পরিচালক আহমেদ কাওসার বলেন, “বইমেলা কমিটি থেকে মৌখিকভাবে আমাদেরকে বলেছে বইটি বিক্রি বা প্রদর্শন না করতে। আমরা আর বিক্রি করছি না।”

বইয়ের লেখক ববি হাজ্জাজ এ বিষয়ে গণমাধ্যমকে বলেছেন, “এটি মূলত একটি উপন্যাস। এখানে কোনো ব্যক্তি বিশেষকে কটাক্ষ করে কিছু লেখা হয়নি। আমি যতটুকু জেনেছি, তারা বইটির নাম নিয়ে আপত্তি করেছে। পুরো বইটি তারা পড়েননি। পড়লে আমার মনে হয় বইটি সম্পর্কে তাদের নেতিবাচক ধারণা হবে না। এই বইটি সবাই পছন্দ করবেন।”

About

Popular Links