Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সোমবার ঢাকা আসতে পারেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী

‘সান্তিয়াগো ক্যাফিয়েরোর সফরে কৃষি খাতে সহযোগিতাসহ তিনটি বিষয়ে বাংলাদেশের সঙ্গে চুক্তি সইয়ের সম্ভাবনা রয়েছে’

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০১ পিএম

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো সোমবার ঢাকায় আসবেন বলে আশা করা যাচ্ছে। তিনি তার এই সফরে ঢাকায় আবারও আর্জেন্টিনার মিশন চালুর ঘোষণা দিতে পারেন।

গত ৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছিলেন।

তখন তিনি জানিয়েছিলেন, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো তিন দিনের সফরে ২৭ ফেব্রুয়ারি ঢাকায় আসবেন। তার এই সফরে ঢাকায় আবার আর্জেন্টিনার মিশন চালুর ঘোষণা আসতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “সান্তিয়াগো ক্যাফিয়েরোর সফরে কৃষি খাতে সহযোগিতাসহ তিনটি বিষয়ে বাংলাদেশের সঙ্গে চুক্তি সইয়ের সম্ভাবনা রয়েছে।”

এর আগে ৭ ফেব্রুয়ারি আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী এক টুইট বার্তায় বলেন, “ব্রাসিলিয়াতে বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুন্নেসার সঙ্গে বৈঠক করেছি। এতে ঢাকায় আনুষ্ঠানিক সফরের বিষয়টি নিশ্চিত করছি। আগামী ২৭ ফেব্রুয়ারি সেখানে যাব। ওইদিন দুই দেশের উদ্যোক্তাদের সঙ্গে একটি ব্যবসায়িক বৈঠক হবে।”

তারও আগে, ২০২২ সালের ১০ ডিসেম্বর সান্তিয়াগো ক্যাফিয়েরো বলেছিলেন, আর্জেন্টিনা ১৯৭৮ সাল থেকে বন্ধ থাকা বাংলাদেশে দূতাবাস পুনরায় চালু করার বিষয়টি নিয়ে কাজ করবে।

মূলত কাতারে ফিফা বিশ্বকাপে লিওনেল মেসির দলকে বাংলাদেশ থেকে ব্যাপক সমর্থন দেওয়া হলে দূতাবাস খোলার বিষয়টি আলোচনায় আসে।

ডিসেম্বরে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আমেরিকার দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে অভিনন্দন পত্র পাঠান। জবাবে রাষ্ট্রপতি আলবার্তো বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ফের চিঠি লেখেন।

আলবার্তো বলেন, “২০২৩ সালে ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস স্থাপনের মাধ্যমে দুই দেশের জনগণ ভ্রাতৃত্ব ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হবে বলে তিনি বিশ্বাস করেন।”

About

Popular Links