Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

গবেষণা: গণপরিবহনে ৯৪% নারী যৌন হয়রানির শিকার

রাজশাহী ও গাজীপুর জেলায় গণপরিবহনে চলাচল করা কিশোরী, তরুণী ও নারীদের ওপর পরিচালিত জরিপ থেকে এ তথ্য উঠে এসেছে

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৩২ পিএম

২০১৮ সালে বেসরকারি সংস্থা ব্র্যাক পরিচালিত গবেষণায় দেখো গেছে, গণপরিবহণ ব্যবহার করা ৯৪% নারী তাদের জীবনে কোনো না কোনো সময় যৌন হয়রানির শিকার হয়েছেন। ২০১৯ সালে অ্যাকশন এইড পরিচালিত জরিপে উঠে আসে, ৮০% নারী পোশাক শ্রমিক কর্মস্থলে যৌন হয়রানির শিকার।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) গাজীপুর প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে সচেতনতামূলক সেশনে এ তথ্য জানায় ব্র্যাক সোশ্যাল কমপ্লায়েন্স। রাজশাহী ও গাজীপুর জেলায় গণপরিবহনে চলাচল করা কিশোরী, তরুণী ও নারীদের ওপর পরিচালিত জরিপ থেকে এ তথ্য উঠে এসেছে।

অনুষ্ঠানে ব্র্যাকের প্রোগ্রাম সমন্বয়কারী মেহের নিগার জানান, গত দুই মাসে তারা গাজীপুরের ৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকদের সঙ্গে যৌন হয়ারানি প্রতিরোধ প্রশিক্ষণ ও সচেতনতামূলক সভা করেছেন।

তিনি আরও জানান, এসব প্রতিষ্ঠানে একটি করে কমিটি গঠন ও অভিযোগ বক্স স্থাপন করা হয়েছে। গাজীপুরে ৩৩টি ও রাজশাহীতে ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং গাজীপুরের ৪০টি পোশাক কারখানায় যৌন হয়রানি প্রতিরোধ প্রশিক্ষণ এবং সচেতনতামূলক কার্যক্রম হাতে নিয়েছে ব্র্যাক।

অনুষ্ঠানে ব্র্যাকের প্রজেক্ট ম্যানেজার মো. নজরুল ইসলাম চৌধুরী, ব্র্যাকের গাজীপুর জেলা সমন্বয়কারী আবু জাফর, গাজীপুর প্রেসক্লাবের সভাপিত অধ্যাপক মাসুদুল হক, সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন আহাম্মদ, যুগ্ম সম্পাদক মীর মোহাম্মদ ফারুক, নির্বাহী সদস্য অধ্যাপক আমজাদ হোসেন, আব্দুর রহমান, আবিদ হোসেন বুলবুল, রায়হানুল ইসলাম আকন্দ, আব্দুস সালাম শান্তসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

About

Popular Links