Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

মার্চ মাসে দেশে একাধিক কালবৈশাখীর সম্ভাবনা

মার্চের শেষ দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ বয়ে যেতে পারে

আপডেট : ০২ মার্চ ২০২৩, ০৬:১৮ পিএম

বাড়তে শুরু করেছে সারদেশের তাপমাত্রা। যা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আর এই তাপমাত্রা গত বছরের তুলনায় এ বছরের মার্চে বেশি তীব্র হতে পারে। একইসঙ্গে এ মাসেই দেশে দুই থেকে তিনটি মাঝারি আকারের এবং এক থেকে দুটি তীব্র কালবৈশাখী হতে পারে। এছাড়া মার্চের শেষ দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

বৃহস্পতিবার (২ মার্চ) আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এসব তথ্য জানান।

সংবাদমাধ্যম প্রথম আলোকে তিনি বলেন, “এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। এ মাসের শেষ দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে দুই থেকে তিনটি মৃদু অথবা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।”

এদিকে, সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া এ মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে গত ফেব্রুয়ারি মাসের আবহাওয়ার গতিপ্রকৃতি তুলে ধরা হয়েছে। দেখা গেছে, ফেব্রুয়ারিতে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। মার্চ মাসেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

About

Popular Links