Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

রোহিঙ্গা ক্যাম্পে আগুনের সূত্রপাত রান্নাঘরের গ্যাস সিলিন্ডার থেকে

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার জানান, ক্যাম্পের প্রতিটি বাড়িতে গ্যাস সিলিন্ডার রয়েছে। আগুনে এসব গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হওয়ায় আগুন

আপডেট : ০৫ মার্চ ২০২৩, ০৮:৫৮ পিএম

কক্সবাজারের উখিয়ার বালুখালী ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের একটি বাড়ির রান্নাঘরের গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে জানা গেছে। আগুন দুই ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। এতে ওই ক্যাম্পের দুই হাজারের বেশি ঘর পুড়ে গেছে।

রবিবার (৫ মার্চ) বিকেল ৩টার দিকে প্রথমে ১১ নম্বর ক্যাম্পের বি ও ই ব্লকে এই আগুনের সূত্রপাত হয়। ধীরে ধীরে তা পাশের ১০ ও ৯ নম্বর ক্যাম্পে ছড়িয়ে পড়ে।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান ঢাকা ট্রিবিউনকে জানান, উখিয়ার বালুখালী ১১ নম্বর ক্যাম্পের একটি বাড়ির রান্নাঘরের গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত হয়। আগুন লাগার সঙ্গে সঙ্গে উখিয়া ফায়ার সার্ভিসের দুটি দল এবং পরে কক্সবাজার শহর রামু টেকনাফ ফায়ার সার্ভিসের আরও ১০টি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়।

তিনি জানান, ক্যাম্পের প্রতিটি বাড়িতে গ্যাস সিলিন্ডার রয়েছে। আগুনে এসব গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হওয়ায় আগুন ছড়িয়ে পড়ে। ফলে আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়। অগ্নিকাণ্ডে এসব ক্যাম্পের দুই হাজার ঘরবাড়ি সম্পূর্ণ পুড়ে গেছে এবং ২২ হাজার বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছেন। 

কক্সবাজার ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক অতিশ চাকমা জানান, সন্ধ্যা ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

উখিয়ার পালংখালী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী ঢাকা ট্রিবিউনকে জানান, আগুনে পুড়ে যাওয়া রোহিঙ্গাদের কেউ কেউ নিকটবর্তী স্বজনদের বাসায় আশ্রয় নিয়েছেন। আর যেসব রোহিঙ্গা খোলা আকাশে নিচে রয়েছেন, তাদের আপাতত খালি স্কুল-মাদ্রাসায় থাকার ব্যবস্থা করা হয়েছে।

About

Popular Links