Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

গুলিস্তানের ভবনে দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু

বুধবার সকাল থেকেই ওই এলাকা রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা বেষ্টনীতে

আপডেট : ০৮ মার্চ ২০২৩, ০১:১৮ পিএম

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনে দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু হয়েছে। বুধবার (৮ মার্চ) সকাল ৯টার দিকে ঘটনাস্থলের ভেতরে প্রবেশ করে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী একটি দল।

ফায়ার সার্ভিসের উপপরিচালক বাবুল চক্রবর্তী সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “আমরা সকাল ৯টা থেকে আবার উদ্ধার কাজ শুরু করেছি। সেনাবাহিনীর আরেকটা টিম আসার কথা রয়েছে।”

এদিকে, বিস্ফোরণের ঘটনাস্থল ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। বুধবার সকাল থেকেই ওই এলাকা রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা বেষ্টনীতে। সেখানে রয়েছেন র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, এজিবির সদস্যরা। 

বিস্ফোরণের পর ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় মঙ্গলবার রাত পৌনে ১১টার দিকে উদ্ধারকাজ স্থগিতের কথা জানান ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগীয় উপপরিচালক দিনমনি শর্মা।

তিনি বলেন, “ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। এই অবস্থায় ভবনের ভূ–গর্ভস্থ স্থানে উদ্ধার কাজ চালানো সম্ভব নয়। তাই উদ্ধারকাজ স্থগিত করা হয়েছে। সকালে সেনাবাহিনী এলে আবার কাজ শুরু হবে।”

উল্লেখ্য, ৭ মার্চ, মঙ্গলবার বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে গুলিস্তানের (সিদ্দিকবাজার) পৌর ভবনে নামে বিল্ডিংয়ে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে পাশাপাশি দুটি বহুতল ভবন ক্ষতিগ্রস্ত হয়। একটি ভবন সাততলা এবং আরেকটি ভবন পাঁচতলা। এর মধ্যে সাততলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দ্বিতীয় তলা এবং পাঁচতলা ভবনের নিচতলা বিধ্বস্ত হয়। পাঁচতলা ভবনের দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়।

এই বিস্ফোরণে নিহত হয়েছেন কমপক্ষে ১৭ জন। বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবন দুটি থেকে আহত অবস্থায় উদ্ধার করা হয় শতাধিক ব্যক্তিকে। বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন রাজউক চেয়ারম্যান।

About

Popular Links