Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

সারাদেশে বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার সম্ভাবনা

রবিবার সারাদেশে এবং রাজধানীতে এ বছরের রেকর্ড বৃষ্টি হয়েছে

আপডেট : ২০ মার্চ ২০২৩, ০৯:২৮ এএম

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রবিবার বৃষ্টি হয়েছে। যা ছিল এ বছরের রেকর্ড পরিমাণ বৃষ্টি। এর সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। আবহাওয়া অধিদপ্তর বলেছে, সোমবারও (২০ মার্চ) দেশের বিভিন্ন স্থানে মেঘলা আকাশ ও বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে থাকতে পারে ঝোড়ো হাওয়া।

রবিবার সন্ধ্যায় ৬টায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ কথা জানিয়েছে আবহাওয়ার অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, এখন সময়টা প্রাক্-মৌসুমি বায়ুর। এ সময়ে এমন ঝড়-বৃষ্টি হয়ে থাকে। তবে রবিবার ঝড়-বৃষ্টি শুরু হওয়ার কারণ হিসেবে আবহাওয়াবিদেরা বলছেন, বঙ্গোপসাগরের দক্ষিণে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ রয়েছে। পশ্চিমা এই লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গে ও এর কাছাকাছি এলাকায় আছে। এর প্রভাবেই এই বৃষ্টি। এ সময়ে বিভিন্ন স্থানে কালবৈশাখী হয়। 

গতকাল সারাদেশে এবং রাজধানীতে এ বছরের রেকর্ড বৃষ্টি হয়েছে। সারাদেশের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নেত্রকোনায়, ৮২ মিলিমিটার। আর ঢাকায় বৃষ্টি হয়েছে ১৩ মিলিমিটার। দেশের অন্যান্য স্থানের মধ্যে কিশোরগঞ্জের নিকলীতে বৃষ্টি হয়েছে ৫৫ মিলিমিটার, সাতক্ষীরায় ৩৩ মিলিমিটার, ময়মনসিংহে ৩৫ মিলিমিটার, গোপালগঞ্জে ২৯ মিলিমিটার।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায়, ৩০ ডিগ্রি সেলসিয়াস।

About

Popular Links