Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী: দ্রুত আঞ্চলিক নেতা হয়ে উঠছে বাংলাদেশ

অ্যান্টনি জে ব্লিংকেন  জানান, তিনি আগামী বছরগুলোতে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব আরও গভীর করতে আগ্রহী

আপডেট : ২৬ মার্চ ২০২৩, ০৪:০২ পিএম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিংকেন বলেছেন, “বাংলাদেশ দ্রুত বর্ধনশীল অর্থনীতি, ক্রমবর্ধমান সুশিক্ষিত জনশক্তি এবং একটি গতিশীল যুব জনসংখ্যার সঙ্গে দ্রুত আঞ্চলিক নেতা হয়ে উঠছে।”

রবিবার (২৬ মার্চ) যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দেওয়া এক প্রেস বিবৃতিতে তিনি বাংলাদেশের স্বাধীনতা দিবসে জনগণকে শুভেচ্ছা জানিয়ে বলেন, “এই যুগের সংজ্ঞায়িত ইস্যুতে আমাদের সহযোগিতার কারণে মার্কিন ও বাংলাদেশিরা একসঙ্গে আরও শক্তিশালী।”

ব্লিংকেন জানান, তিনি আগামী বছরগুলোতে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব আরও গভীর করতে আগ্রহী। বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব ও গত পাঁচ দশকে অর্জিত অর্জনে যুক্তরাষ্ট্র গর্বিত।

তিনি বলেন, “অতি সম্প্রতি আমরা কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই, জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের প্রচারের জন্য একসঙ্গে সত্যিকারের অগ্রগতি অর্জন করেছি। আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সমর্থনে আপনাদের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা সকলের জন্য উন্মুক্ত।”

গণতান্ত্রিক রীতিনীতি, সুশাসন, মানবাধিকার এবং গণমাধ্যমের স্বাধীনতার প্রতি অঙ্গীকারবদ্ধ হয়ে ব্লিংকেন জানান, তিনি বিশ্বাস করেন বাংলাদেশ তার বিশাল সম্ভাবনা অর্জন করবে।

তিনি বলেন, “আপনারা যখন আপনাদের স্বাধীনতা দিবস উদযাপন করছেন, তখন বাংলাদেশের গর্ব করার অনেক কারণ রয়েছে। পালিয়ে আসা রোহিঙ্গাদের উদারভাবে স্বাগত জানিয়ে বাংলাদেশ ঝুঁকিপূর্ণ শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য তার মানবিক অঙ্গীকার প্রদর্শন করেছে।”

ব্লিনকেন বলেন, “জলবায়ু সংকটে অভিযোজন কৌশল প্রণয়নের মাধ্যমে বাংলাদেশ পরিবেশ রক্ষা এবং জলবায়ু স্থিতিস্থাপকতা জোরদারে নেতৃত্ব দেখিয়েছে।”

About

Popular Links