Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

তিন মাসে মেট্রোরেলের আয় ৬ কোটি ২০ লাখ টাকা

উদ্বোধনের পর গত তিন মাসে বিদ্যুৎ বিল, আনসার, স্কাউটসহ পুরো ব্যবস্থাপনা খরচসহ মেট্রোরেলের ব্যয় হয়েছে ৭ কোটি ৩৩ লাখ টাকা

আপডেট : ৩০ মার্চ ২০২৩, ০৮:৫৬ পিএম

গত বছরের শেষদিকে দেশের ইতিহাসে প্রথম এলিভেটেড মেট্রোরেলের যাত্রা শুরু হয়। উদ্বোধনের পর মেট্রোরেলে এখন পর্যন্ত ১০ লাখ ৭৭ হাজার যাত্রী যাতায়াত করেছে। এতে পরিষেবাটির আয় হয়েছে ৬ কোটি ২০ লাখ টাকা।

অন্যদিকে, উদ্বোধনের পর গত তিন মাসে বিদ্যুৎ বিল, আনসার, স্কাউটসহ পুরো ব্যবস্থাপনা খরচসহ মেট্রোরেলের ব্যয় হয়েছে ৭ কোটি ৩৩ লাখ টাকা।

বৃহস্পতিবার (৩০ মার্চ) ঢাকার প্রবাসী কল্যাণ ভবনের মেট্রোরেলের সভা কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এ তথ্য জানান।

এম এ এন সিদ্দিক বলেন, “পুরোপুরিভাবে মেট্রোরেল চালু না হলে এর সঠিক হিসাব বলা যাবে না। সাংবাদিকদের অনুরোধে আনুমানিক একটা হিসাব দেওয়া হয়েছে।”

আগামী ৫ এপ্রিল থেকে রাজধানী ঢাকার মেট্রোরেল প্রতিদিন ছয় ঘণ্টা চলাচল করবে বলে জানান এম এ এন সিদ্দিক। বর্তমানে মেট্রোরেল সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত যাত্রীসেবা কার্যক্রম পরিচালনা করছে। তবে নতুন সময় অনুযায়ী, সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ট্রেন চলবে।

তিনি জানান, শুক্রবার চালু হচ্ছে মেট্রোরেলের উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন। এর মাধ্যমে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত থাকা ৯টি স্টেশনের সব কটি চালু হতে যাচ্ছে।

এম এ এন সিদ্দিক বলেন, “যাত্রী চাহিদার কথা বিবেচনা করে দুই ঘণ্টা সময় বাড়ানো হয়েছে। এছাড়া, নতুন দুটি স্টেশন চালু হলে যাত্রীসংখ্যা আরও  বাড়বে ফলে তাদের বিষয়টিও ভাবা হচ্ছে।”

ডিমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, “আমরা দেশবাসীকে কথা দিয়েছিলাম, মার্চের মধ্যে সব স্টেশন খুলে দেওয়া হবে। আমরা সেই কথা রাখতে পেরেছি। আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ শেষ পর্যায়ে রয়েছে। স্টেশনের কাজ প্রায় শেষ। প্রবেশ ও বের হওয়ার পথের নির্মাণকাজ চলছে। প্রকল্পের অধীন নতুন করে কোনো জমি অধিগ্রহণ করা হচ্ছে না।”

মেট্রোরেলের দ্বিতীয় ধাপের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ হবে জানিয়ে এম এ এন সিদ্দিক বলেন, “আগামী জুলাই থেকে মেট্রোরেল পুরোদমে চলাচল করবে। তখন ভোর থেকে মধ্যরাত পর্যন্ত বিরতিহীনভাবে মেট্রোরেল চলবে। আগামী ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর চেষ্টা চলছে।”

উল্লেখ্য, গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের যোগাযোগের ইতিহাসে একটি মাইলফলক স্থাপন করে প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন।

তিনি রাজধানীর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ এর ১১.৭৩ কিলোমিটার অংশের ফলক উন্মোচন করেন।

About

Popular Links