Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

অব্যাহত থাকবে তীব্র তাপদাহ

সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে

আপডেট : ১৫ এপ্রিল ২০২৩, ১১:৪৬ এএম

রাজধানী ঢাকাসহ সারা দেশেই বইছে তাপপ্রবাহ। অতিরিক্ত গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। শুক্রবার বৈশাখের প্রথম দিনে হাঁসফাঁস অবস্থা ছিল রাজধানীবাসীর। দুপুর নাগাদ তাপমাত্রা রেকর্ড ছুঁয়েছিল।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুক্রবারের মতো শনিবারও রাজধানী ঢাকা ও আশপাশের এলাকায় তাপমাত্রা অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। এ কারণে একই রকম গরম অনুভূত হবে।

শনিবার (১৫ এপ্রিল) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা ও পটুয়াখালী জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে আকাশ অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুক্রবার সকাল ৬টার সময় ঢাকার তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। আর আর্দ্রতা ছিল ৮৯%।

এর আগে ১৪ এপ্রিল বেলা দেড়টায় ঢাকার তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। গত ৫৮ বছরের মধ্যে সবচেয়ে উত্তপ্ত দুটি দিনের মধ্যে এটি একটি। এর আগে ২০১৪ সালের ১৪ এপ্রিল ঢাকার তাপমাত্রার পারদ একই উচ্চতায় উঠেছিল; অর্থাৎ ৪০.২ ডিগ্রি ছুঁয়েছিল। তারও আগে ১৯৬৫ সালে তাপমাত্রা উঠেছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের ইতিহাসে সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড হয়েছিল ১৯৬০ সালে, ৪২.২ ডিগ্রি সেলসিয়াস।

About

Popular Links