Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

মোটরসাইকেল চলাচলের জন্য প্রস্তুত পদ্মা সেতুর টোল প্লাজা

সেতু পারাপারের সময় মোটরসাইকেল ব্যবহারকারীদের নির্দেশনা ও নিয়ম মেনে চলার আহ্বান জানান সেতু বিভাগের সচিব মনজুর হোসেন 

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩, ০৩:০৮ পিএম

ঈদকে সামনে রেখে পদ্মা সেতুতে বৃহস্পতিবার (২০ এপ্রিল) থেকে মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে সরকার। এ ঘোষণায় টোল প্লাজাসহ পদ্মা সেতুর দুই প্রান্তই মোটরসাইকেল চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত করা হয়েছে।

বুধবার (১৯ এপ্রিল) পদ্মা সেতু উত্তর টোল প্লাজা এলাকা পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান সেতু বিভাগের সচিব মনজুর হোসেন।

মনজুর হোসেন বলেন, “প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে পদ্মা সেতুতে টোল পরিশোধ করে মোটরসাইকেল পারাপার করা যাবে। মোটরসাইকেলের জন্য আলাদা ডেডিকেটেড বুথসহ সার্ভিস লেন থাকবে।

সেতু পারাপারের সময় মোটরসাইকেল ব্যবহারকারীদের নির্দেশনা ও নিয়ম মেনে চলার আহ্বান জানিয়ে তিনি বলেন, “বাইকারদের প্রতি অনুরোধ, তারা যেন আমাদের নির্দেশনা মেনে, নিয়ম মেনে পদ্মা সেতু পার হন। এতে অনাকাঙ্ক্ষিত কোনো দুর্ঘটনা ঘটবে না; সবাই ঈদুল ফিতর উপলক্ষে স্বাচ্ছন্দ্যে বাড়িতে যেতে পারবেন।

সেতু বিভাগের সচিব আরও বলেন, “পদ্মা সেতুর উপরে সব যানবাহনের সর্বোচ্চ গতিসীমা ৬০ কিলোমিটার। মোটরসাইকেলের জন্যও একই গতিসীমা নির্ধারণ করা হয়েছে। কোনো যানবাহন ৬০ কিলোমিটারের বেশি গতিতে চললে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যবস্থা নেবে বলেও জানান তিনি।

মনজুর হোসেন আরও জানান, “মোটরসাইকেলের জন্য একটি ডেডিকেটেড টোল বুথ স্থাপন করা হয়েছে, যেখানে প্রতি মিনিটে চারটি মোটরসাইকেল যেতে পারে। পাশাপাশি অন্য বুথ ফাঁকা থাকলে সেদিক দিয়েও মোটরসাইকেল পার করার নির্দেশনা দেওয়া আছে।

ভবিষ্যতে পদ্মা সেতুতে মোটরসাইকেল চালুর ইঙ্গিত দিয়ে সেতু বিভাগের সচিব বলেন, “নিয়মের মধ্যে থাকলে ঈদযাত্রা ছাড়াও পদ্মা সেতুতে মোটরসাইকেল চলবে কি-না, সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি আরও বলেন, “সব মিলিয়ে ঈদযাত্রায় আমরা প্রস্তুত আছি। এখন যদি যাত্রীরাও প্রস্তুত থাকেন অর্থাৎ নিয়ম মেনে পদ্মা সেতুসহ সব সেতু পার হন তাহলে ঈদের যাত্রা সবার জন্য স্বাচ্ছন্দ্যের হবে।”

About

Popular Links