Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভর্তি পরীক্ষায় জালিয়াতি, সাত রাবি শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক ও স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে অসদুপায় অবলম্বন করে অংশগ্রহণ করেন অভিযুক্তরা

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩, ১১:৪১ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে সাত শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম বাদী হয়ে মামলাটি করেন। 

বুধবার (১৯ এপ্রিল) নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান মামলার বিষয়টি ঢাকা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত বছর ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ এনে একটি এজাহার দায়ের করা হয়েছে। সেটা আমরা মামলা হিসেবে গ্রহণ করেছি। এই ব্যাপারে আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেওয়া হবে।

মামলায় অভিযুক্তরা হলেন, বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইয়াছির আরাফাত; ফিসারিজ বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আলিফ হোসেন; লোকপ্রশাসন বিভাগের ২০১২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আল শামস তামিম; ফোকলোর বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নজরুল ইসলাম; লোক প্রশাসন বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শিশির আহমেদ; ইলেক্ট্রনিকস অ্যান্ড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফজলুল করিম মাহিন এবং আইন বিভাগের সাবেক শিক্ষার্থী (২০১৫-১৬ শিক্ষাবর্ষ) শফিউল্লাহ। 

এজাহারে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক ও স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে অসদুপায় অবলম্বন করে অংশগ্রহণ করেন অভিযুক্তরা। এতে ইয়াছির আরাফাত ও নজরুল ইসলামের হয়ে শিশির আহমেদ, আলিফ হোসেনের হয়ে ফজলুল করিম মাহিন, আল শামস তামিমের হয়ে শফিউল্লাহ প্রক্সি-পরীক্ষায় অংশ নেন। যা পাবলিক পরীক্ষা অপরাধ আইন-১৯৮০ অনুযায়ী অপরাধ।

গত বছর রাবি ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে এসে আটক পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়ে হাজতে পাঠানো হয়। এছাড়া প্রক্সিকাণ্ডে জড়িত থাকার অভিযোগে দুজন ভর্তিচ্ছুর ফলাফল বাতিল করা হয়।

About

Popular Links