Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতীয় ঈদগাহে একসঙ্গে নামাজে অংশ নিতে পারবেন ৩৫ হাজার মুসল্লি

ঢাকার হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় আসন্ন ঈদ-উল-ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে

আপডেট : ২০ এপ্রিল ২০২৩, ০৮:৪৮ পিএম

চাঁদ দেখা সাপেক্ষে নির্ধারিত হবে ঈদ-উল-ফিতরের দিন। তবে ঈদ যেদিনই হোক ঢাকার হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় আসন্ন ঈদ-উল-ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। 

সিটি করপোরেশনের দেওয়া তথ্য অনুযায়ী, ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের জাতীয় ঈদগাহ প্যান্ডেলে অনুষ্ঠিতব্য ঈদের জামাতে ১২১টি কাতারে নারী-পুরুষ মিলিয়ে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি অংশ নিতে পারবেন।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, “জাতীয় ঈদগাহে দেশের প্রধান ঈদ জামাতে রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদের সদস্য, কূটনৈতিকসহ অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং ঢাকাবাসীকে সাদরে অভ্যর্থনা জানাতে ডিএসসিসি সম্পূর্ণভাবে প্রস্তুত।”

জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাতের সার্বিক প্রস্তুতিমূলক কার্যক্রম সরেজমিন পরিদর্শন শেষে জাতীয় ঈদগাহে সবাইকে নামাজ পড়ার আমন্ত্রণ জানিয়ে শেখ ফজলে নূর তাপস বলেন, নারীদের নামাজ পড়ার জন্য আলাদা ব্যবস্থা থাকবে।

তিনি আরও বলেন, “নামাজ শেষে মুসল্লিরা বের হওয়ার সময় যেন কোনো হুড়াহুড়ি না হয়, সে কারণে বের হওয়ার জন্য আমরা পর্যাপ্ত পথ রেখেছি। ঝড়-বৃষ্টি হলে ভিতরে যেন পানি ঢুকতে না পারে সে জন্যও বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সুতরাং আমরা সবাই মিলে খুব সুন্দর একটা পরিবেশে জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করব।”

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস জানান, এ ভ্যাপসা গরমে যেন কেউ কষ্ট না পায়, সেজন্য পর্যাপ্ত খাবার পানির ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি জরুরি পরিস্থিতি মোকাবিলায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পর্যাপ্ত ফ্যান ও চিকিৎসা সহায়তা রেখেছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরও বলেন, “রাষ্ট্রপতি জামাতে ঈদের নামাজ আদায় করবেন বলে বিশেষ নিরাপত্তা বাহিনী (এসএসএফ) সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঈদগাহে নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা করেছে। এছাড়া, জাতীয় ঈদগাহে নামাজ পড়তে আসা মুসল্লিদের সঙ্গে করে দিয়াশলাই বা লাইটার জাতীয় কোনো বস্তু না আনারও আহ্বান জানান ডিএসসিসি মেয়র।”

About

Popular Links