Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ছুটি শেষেও মেট্রোরেলে ঈদের আমেজ

ঈদের ছুটি শেষে অফিস-আদালত ও ব্যবসা প্রতিষ্ঠান খুলে গেলেও মেট্রোরেল নিয়ে মানুষের উন্মাদনায় ভাটা পড়েনি 

আপডেট : ২৪ এপ্রিল ২০২৩, ০৩:০৮ পিএম

ঈদের আনন্দ উদযাপনে ফাঁকা ঢাকার বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়ান নগরবাসী। সেই আনন্দে মেট্রোরেল যেন এবার নতুন মাত্রা যোগ করেছে। পবিত্র ঈদ-উল-ফিতরে মেট্রোরেলে ভ্রমণ উপভোগ করতে নগরবাসীসহ ঢাকার আশপাশের বহু মানুষ পরিবার-পরিজন নিয়ে আসেন। প্রথমবারের মতো মেট্রোরেলে চড়ার আনন্দে অনেকের উচ্ছ্বাসের মাত্রা স্বাভাবিকের তুলনায় একটু বেশিই ছিল।

দেশে শনিবার (২২ এপ্রিল) মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত হয়েছে। ঈদ উপলক্ষে ১৯ এপ্রিল থেকে ছুটি কাটাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। টানা পাঁচ দিন ঈদের ছুটি শেষে সোমবার সরকারি অফিস, আদালত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খুলছে। রমজানের আগের সময়সূচি ধরে অর্থাৎ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে অফিস।

তবে ঈদের ছুটি শেষ হয়ে গেলেও মেট্রোরেল নিয়ে মানুষের উন্মাদনায় ভাটা পড়েনি। ছুটি শেষে অফিস-আদালত ও ব্যবসা প্রতিষ্ঠান খুলে গেলেও মেট্রোরেলে এখনও ঈদের আমেজে রয়ে গেছে। ঈদের তৃতীয় দিন অর্থাৎ সোমবারেও (২৪ এপ্রিল) পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে নিয়ে ঢাকা ও এর আশপাশের মানুষেরা মেট্রোরেলে ভ্রমণে আসছেন।

গাজীপুর থেকে ঈদে মিরপুরে আত্মীয়র বাড়িতে বেড়াতে আসা সুমাইয়া আক্তার সুমনা প্রথমবারের মতো মেট্রোরেল ভ্রমণ করেছেন। তিনি বলেন, “চালু হওয়ার পর থেকেই মেট্রোরেলে চড়ার ইচ্ছে ছিল। কিন্তু এর মাঝে এদিক আসা হয়নি। এবার ঈদে মিরপুরে আমার আত্মীয়ের বাসায় এসে অনেক জায়গায় ঘোরা হয়েছে। আজ শুধু মেট্রোরেলে চড়তে বের হয়েছি।”

অনেকেই আগে মেট্রোরেলে চড়লেও কেউ কেউ ঈদে পরিবার নিয়েও ঘুরতে এসেছেন। আকিক ইয়ামিন নামে এক যুবক বলেন, “আমাদের দেশের জন্য মেট্রোরেল সম্পূর্ণ নতুন একটা স্থাপনা। তাই সবার আগ্রহও বেশি। ঈদের আনন্দ আর আগ্রহ-এ দুইটা মিলেই মূলত মেট্রোরেলে ভিড়।”

মূলত দেশের যোগাযোগব্যবস্থায় নতুন দিগন্ত উন্মোচন করলেও অনেকেই মেট্রোরেলকে বিনোদনকেন্দ্র হিসেবেও দেখছেন। মিরপুর-১০ মেট্রোরেল স্টেশনে মৃদুলা মৃধা নামে এক যাত্রী বলেন, “আজ (সোমবার) তো ঘুরতেই বের হয়েছি। এখান থেকে আগারগাঁও যাবো। আগে বাসে করে যেতাম, এখন মেট্রোরেলে করে যাবো। যেতে যেতে প্রথমবারের মতো মেট্রোরেল ঘোরাও হয়ে যাবে।”

সোমবারে মেট্রোরেলে ভ্রমণ করতে আসা যাত্রীদের মাঝে কিছু বিষয় নিয়ে অসন্তোষ প্রকাশ করতেও দেখা যায়। ঈদের তৃতীয় দিনেও এমন ভিড় আশা করেননি উল্লেখ করে মো. শাকিল নামের এক যাত্রী বলেন, “ঈদে মেট্রোরেলে ভিড় হবে, তা আগে থেকেই জানতাম। কিন্তু আজও এত ভিড় থাকবে, সেটা ধারণা করিনি। এসে তো আমি অবাক হয়ে গেছি। কিন্তু উত্তরায় বাসে যাতায়াত করা সহজ নয়, তাই মেট্রোরেলে করেই যেতে হচ্ছে।” এ সমস্যা আরও দুই-একদিন থাকবে বলেও ধারণা তার।

About

Popular Links