Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

১৪ বছরে আইনি সহায়তা পেয়েছেন ৯ লাখ মানুষ

২০০৯ সাল থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত ৩ লাখ ৫৩ হাজার ৬৫৬ জনকে আইনি পরামর্শ দিয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা

আপডেট : ২৭ এপ্রিল ২০২৩, ০৬:০২ পিএম

জাতীয় আইনগত সহায়তা দিবস ২৮ এপ্রিল। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ/বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন”। এ উপলক্ষে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ২০০৯ থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত কর্মকাণ্ডের তথ্য-পরিসংখ্যান সংবলিত একটি প্রতিবেদনে প্রকাশ করেছে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) আইন মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০০৯ থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে আইনি সহায়তাপ্রাপ্ত সর্বমোট উপকারভোগীর সংখ্যা ৮ লাখ ৭৯ হাজার ৯২৯ জন। সংস্থাটি দেশব্যাপী আইনি সহায়তা কার্যক্রমের আওতায় ২০০৯ সাল থেকে মার্চ ২০২৩ পর্যন্ত ৩ লাখ ৫৩ হাজার ৬৫৬ জনকে আইনি পরামর্শ দিয়েছে।

একই সময়ে সংস্থাটি ৮২ হাজার ৫৮৮টি বিরোধ বা মামলা এডিআর পদ্ধতিতে নিষ্পত্তি করেছে এবং মামলা বা বিরোধের ক্ষতিগ্রস্ত পক্ষকে ১৩৪ কোটি ৯০ লাখ ছয় হাজার ৪৯৮ টাকা আদায় করে দিয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আইন মন্ত্রণালয় থেকে জানানো হয়, “জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৩” উদযাপন উপলক্ষে আইন ও বিচার বিভাগ এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে ২৮ এপ্রিল সকাল ১০টায় রাজধানীর নিবন্ধন অধিদপ্তর প্রাঙ্গণ (১৪, আব্দুল গনি রোড) থেকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট পর্যন্ত একটি র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিতে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার সহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নেবেন।

জাতীয় আইনগত সহায়তা দিবসটির প্রথম অনুষ্ঠান হয় ২০১৬ সালে। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিগ্যাল এইড কল সেন্টার “জাতীয় হেল্পলাইন”-এর উদ্বোধন করেন। এ হেল্পলাইনে (১৬৪৩০ নম্বরে) ফোন করে যেকোনো ব্যক্তি জাতীয় আইনগত সহায়তা প্রদানকারী সংস্থার মাধ্যমে বিনামূল্যে আইনি সহায়তা পাচ্ছেন।

About

Popular Links