Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

২৩১ সদস্য নিয়ে শুরু হচ্ছে এমআরটি পুলিশের যাত্রা

প্রধানমন্ত্রীর অনুমোদনের পর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে এমআরটি পুলিশের

আপডেট : ৩০ এপ্রিল ২০২৩, ০৫:৪০ পিএম

মেট্রোরেলের প্রতিটি স্টেশনে নিরাপত্তা নিশ্চিত করতে গঠন করা হচ্ছে “ম্যাস র‌্যাপিড ট্রানজিট পুলিশ” বা “এমআরটি পুলিশ”। শিগগিরই ২৩১ জনকে নিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে বিশেষায়িত নতুন এই পুলিশ ইউনিট। 

অনলাইন গণমাধ্যম বাংলা ট্রিবিউনের এক প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে এমআরটি পুলিশ গঠনের অনুমোদন দিয়েছে সচিব কমিটি। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে এমআরটি পুলিশের।

পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অপারেশন অ্যান্ড ম্যানেজমেন্ট) ফারুক আহমেদ বলেছেন, “প্রধানমন্ত্রীর অনুমোদনের পর প্রজ্ঞাপন জারি হবে। এরপর শুরু হবে কার্যক্রম। প্রাথমিকভাবে ২৩১ জনকে নিয়ে যাত্রা শুরু করবে।”

তিনি আরও বলেন, “একজন উপ-মহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে এমআরটি পুলিশ পরিচালনা করা হবে। এছাড়া একজন পুলিশ সুপারও দায়িত্ব থাকবেন।”

পুলিশের এই ইউনিটের কার্যক্রম কী কী হবে জানতে চাইলে তিনি বলেন, “অন্যান্য দেশের এমআরটি পুলিশ যেভাবে কাজ করে, আমাদেরটিও সেভাবেই কাজ করবে। মূলত শৃঙ্খলা রক্ষা, যাত্রীদের নিরাপত্তা ও স্থাপনার নিরাপত্তার জন্য কাজ করবে এমআরটি পুলিশ।”

প্রসঙ্গত, ম্যাস র‌্যাপিড ট্রানজিট পুলিশ ইউনিট গঠনের জন্য নয় ৯ শতাধিক জনবলের প্রস্তাব তৈরি করে পুলিশ সদর দপ্তর। পরে সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। এরপর বিভিন্ন মন্ত্রণালয়ের মতামতের পর ৩৫৭ জনবলের সুপারিশ সচিব কমিটিতে জমা দেওয়া হয়। সচিব কমিটি ২৩১ জন জনবলের অনুমোদন দিয়ে প্রস্তাব তৈরি করে।

About

Popular Links