Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেট্রোরেলে ঢিল, জড়িতদের গুনতে হবে ৫০ লাখ টাকা

পুলিশ বলছে, বহুতল কোনো ভবন থেকে ঢিল ছোড়া হয়েছে। কারণ, উচ্চতা অনুযায়ী যে কেউ নিচ থেকে ঢিল দিয়ে মেট্রোরেলের কিছু করতে পারবে না

আপডেট : ০১ মে ২০২৩, ১০:৫১ পিএম

রাজধানীর কাজীপাড়া ও শেওড়াপাড়ার মধ্যবর্তী স্থানে মেট্রোরেলের একটি কোচের জানালায় ঢিল ছোড়ার ঘটনায় জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় আনতে কাজ করছে পুলিশ।

রবিবার (৩০ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে আগারগাঁও থেকে উত্তরা উত্তর স্টেশনে যাওয়ার পথে এ ঘটনা ঘটে। এতে কোনো যাত্রী আহত না হলেও কোচটির পূর্বপাশের একটি জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে।

জানা গেছে, অপরাধী শনাক্ত হলে শাস্তি হিসেবে পাঁচ বছরের কারাদণ্ড বা ৫০ লাখ টাকার জরিমানা, এমনকি উভয় দণ্ডে দণ্ডিতের বিধানও রয়েছে।

এদিকে মেট্রোরেলের কোচের জানালায় ঢিল ছোড়ার ঘটনায় “মেট্রোরেল আইন ২০১৫”-এর অধীনে কাফরুল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। সবকিছু বিষয় খতিয়ে দেখে অপরাধীদের আইনের আওতায় আনতে পুলিশ কাজ শুরু করেছে।

মেট্রোরেল আইনে বলা হয়েছে, “কোনো ব্যক্তি যদি মেট্রোরেল এবং তার যাত্রীদের নিরাপত্তায় বিঘ্ন ঘটায় বা বিঘ্ন হওয়ার সম্ভাবনা থাকে, এ ধরনের কোনো কর্মকাণ্ড করে থাকে, তাহলে ওই ব্যক্তি অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। এই অপরাধে পাঁচ বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।”

মেট্রোরেল কর্তৃপক্ষ এবং পুলিশের বরাত দিয়ে বাংলা ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, আগারগাঁও স্টেশন থেকে উত্তরা যাওয়ার সময় কাজীপাড়া প্ল্যাটফর্মে ঢোকার আগে কোনো একটি ভবন থেকে ঢিল ছোড়া হয়। বিষয়টি মেট্রোরেলের একজন যাত্রী দেখতে পেয়েছেন। পরে তিনি পুলিশকে এ ঘটনা অবহিত করেন। তবে কোন ভবন থেকে ঢিল ছোড়া হয়েছে সেটি এখনও স্পষ্ট নয়। তবে আশপাশের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করা হচ্ছে। যে জায়গা থেকে ঢিল ছোড়া হয়েছে সেখানে বেশ কয়েকটি নির্মাণাধীন ভবনে রয়েছে।

মেট্রোরেলের ক্ষতিগ্রস্ত জানালা/ কোলাজ

এদিকে পুলিশ বলছে, বহুতল কোনো ভবন থেকে ঢিল ছোড়া হয়েছে। এ বিষয়টি পরিষ্কার। কারণ, উচ্চতা অনুযায়ী যে কেউ নিচ থেকে ঢিল দিয়ে মেট্রোরেলের কিছু করতে পারবে না। আর নিচে থেকে অতোটা বোঝাও যায় না যে, কখন ট্রেন আসছে। তিনতলার একটু বেশি উচ্চতায় মেট্রোরেলের রেকগুলোর চলাচল।

পুলিশ আরও জানিয়েছে, মেট্রোরেলে চলাচলকে কেন্দ্র করে আশপাশের অনেক ভবনে নতুন নতুন রেস্টুরেন্ট তৈরি হয়েছে। এসব রেস্টুরেন্ট থেকে কেউ যেন ঢিল ছুড়তে না পারে সে বিষয়টি নজরদারিতে রাখা হয়েছে। এছাড়া ফানুস না ওড়ানোর জন্যও বলা হয়েছে। ইতোমধ্যে ভবন মালিক এবং রেস্টুরেন্ট মালিকদের কড়া বার্তা দেওয়া হয়েছে। ভবন বা রেস্টুরেন্ট থেকে মেট্রোরেল উদ্দেশ করে কোনো ধরনের ঢিল বা কোনো ধরনের অপতৎপরতায় জড়িত থাকলে আইনের আওতায় আনা হবে।

ঢিল ছোড়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখা হচ্ছে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান।

তিনি বলেন, “কোন ভবন থেকে ঢিল ছোড়া হয়েছে, তা উদ্দেশ্যপ্রণোদিত কি-না খতিয়ে দেখা হচ্ছে। যারা এ ধরনের গুরুত্বপূর্ণ স্থাপনায় আঘাত হানার চেষ্টা করবে তাদের আইনের আওতায় আনা হবে।”

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) উপ-প্রকল্প পরিচালক (জনসংযোগ) নাজমুল ইসলাম ভূঁইয়া বাংলা ট্রিবিউনকে বলেন, “ঢিলে মেট্রোরেলের একটি জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে যায়নি কিন্তু স্ক্র্যাচ পড়েছে। মেট্রোরেলের নিরাপত্তা এবং সব বিষয় খতিয়ে দেখার জন্য মেট্রোরেল চলাচল করা পথের প্রতিটি থানাকেই অবহিত করা হয়েছে। তারা এসব বিষয় নিয়ে কাজ করছেন।”

About

Popular Links