Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিজ্ঞাপনের আয় থেকে সরকারকে কর দিতে হবে ফেসবুক-ইউটিউবের

এই কর ব্যাংকগুলো কেটে নেবে 

আপডেট : ১০ মে ২০২৩, ০৫:৩৪ পিএম

বাংলাদেশের ইন্টারনেটে প্রচারিত বিজ্ঞাপন থেকে অর্জিত আয় নিজ দেশে নিতে ফেসবুক-ইউটিউবের মতো প্রতিষ্ঠানগুলোকে ১৫% হারে কর দিতে হবে। এছাড়াও রেডিও-টেলিভিশন থেকে অর্জিত আয় নিতে বিদেশি প্রতিষ্ঠানগুলোকে ২০% হারে কর দিতে হবে। ব্যাংকগুলো তা কেটে নেবে।

সোমবার (৮ মে) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়, “বিদেশি প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন বাবদ আয় রেমিট্যান্স আকারে অনিবাসী প্রতিষ্ঠানের কাছে পাঠাতে ব্যাংকগুলোকে সর্বোচ্চ ২০% কর কেটে রাখতে হবে। বিদেশে অর্থ পাঠানোর সময় ‘ডিজিটাল মার্কেটিং' ক্যাটাগরিতে ১৫% ও ‘অ্যাডভারটাইজিং ব্রডকাস্টিং' ক্যাটাগরিতে ২০% হারে কর কেটে রাখতে হবে।”

অনিবাসী প্রতিষ্ঠানের রেমিট্যান্স পাঠাতে ব্যাংকগুলো বিভিন্ন গ্রাহকের কাছ থেকে আগামী জুন পর্যন্ত ভিন্ন ভিন্ন হারে কর কর্তন করতে পারবে না বলেও সার্কুলারে উল্লেখ করা হয়।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বরাত দিয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, অনিবাসী প্রতিষ্ঠানের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন ও কন্টেন্টের ধরন অনুযায়ী নতুন সংজ্ঞা নির্ধারণ করেছে এনবিআর।

“ডিজিটাল মার্কেটিং”-এর বিষয়ে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে বা ওয়েবসাইটে কোনো বিজ্ঞাপন প্রচার বা কোনো কন্টেন্টের প্রমোশন বা বিপণন করা হলে তা ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে।

“অ্যাডভারটাইজমেন্ট ব্রডকাস্টিং”-এর বিষয়ে বলা হয়েছে, কোনো টেলিভিশন বা রেডিও চ্যানেলে কোনো বিজ্ঞাপন সম্প্রচার হলেই কেবল তা অ্যাডভারটাইজমেন্ট ব্রডকাস্টিং হিসেবে গণ্য হবে। ইন্টারনেট ব্যবহার করে কোনো বিজ্ঞাপন প্রচার করা হলে অর্থাৎ সামাজিক যোগাযোগমাধ্যম বা ওয়েবসাইটে কোনো বিজ্ঞাপন প্রচার অথবা কোনো কন্টেন্টের প্রমোশন কিংবা বিপণন করা হলে তা অ্যাডভারটাইজমেন্ট ব্রডকাস্টিং হিসেবে গণ্য হবে না।

About

Popular Links