Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেখে নিন ঢাকার কোন কোন এলাকায় এবারের কোরবানির পশুর হাট

ঈদ-উল-আজহাকে সামনে রেখে ঢাকায় ১৮টি হাট বসবে, তার মধ্যে দুটি স্থায়ী এবং ১৬টি অস্থায়ী হাট

আপডেট : ১১ মে ২০২৩, ০৯:৫০ পিএম

কোরবানির ঈদে পশুর হাট নিয়ে বরাবরই মানুষের আগ্রহ থাকে তুঙ্গে। আসন্ন পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে এ বছর মোট ১৮টি কোরবানির পশুর হাট বসানোর উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। ইতোমধ্যে শুরু হয়েছে প্রস্তুতি পর্ব।

ঈদ-উল-আজহাকে সামনে রেখে ঢাকায় যে ১৮টি হাট বসবে, তার মধ্যে দুটি স্থায়ী এবং ১৬টি অস্থায়ী হাট। অস্থায়ী হাটগুলোর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ৮টি এবং উত্তর সিটি করপোরেশন এলাকায় বাকি ৮টি হাট বসবে।

এছাড়া, ঢাকা উত্তর সিটি করপোরেশনে গাবতলীতে এবং আর দক্ষিণ সিটি করপোরেশনে সারুলিয়ায় স্থায়ী হাট বসবে।

ইতোমধ্যে তালিকাভুক্ত ১৬টি হাট ইজারা দিতে দরপত্র আহ্বান করা হয়েছে। এ মাসের মাঝামাঝি ইজারা চূড়ান্ত হতে পারে। তবে কর্তৃপক্ষ চাইলে তালিকা থেকে যেকোনো হাট বাতিল ও নতুন হাট সংযোজন করতে পারবে বলে দরপত্রে উল্লেখ করা হয়েছে।

গত ২ মে ডিএনসিসির আহ্বান করা আটটি পশুর হাটের দরপত্র অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনের যেসব স্থানে অস্থায়ী পশুর হাট বসবে, সেগুলো হলো- উত্তরা দিয়াবাড়ি ১৬ ও ১৮ নম্বর সেক্টর সংলগ্ন বউ বাজার এলাকা, মিরপুর সেকশন-৬-এর ইস্টার্ন হাউজিং এলাকা, বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক বি থেকে এইচ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাঈদনগর) সংলগ্ন খালি জায়গা,  মোহাম্মদপুরের বছিলা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা এবং ৪৪ নম্বর ওয়ার্ডের কাচকুড়া ব্যাপারীপাড়ার রহমাননগর আবাসিক প্রকল্প এলাকায়।

অন্যদিকে, গত ২৭ এপ্রিল ৭টি পশুর হাট ইজারায় দরপত্র আহ্বান করে ডিএসসিসি। দরপত্র অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের যেসব স্থানে অস্থায়ী পশুর হাট বসবে, সেগুলো হলো- পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা, মেরাদিয়া বাজার সংলগ্ন খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন খালি জায়গা, যাত্রাবাড়ীর দনিয়া কলেজ সংলগ্ন খালি জায়গা, ধোলাইখাল ট্রাকস্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা এবং লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন খালি জায়গা ও আমুলিয়া মডেল টাউন সংলগ্ন খালি জায়গায়।

পরে গত ৩০ এপ্রিল আমুলিয়া মডেল টাউন সংলগ্ন খালি জায়গায় আরেকটি পশুর হাট ইজারায় দরপত্র আহ্বান করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

ডিএনসিসির সূত্রে বলা হয়, এসব অস্থায়ী হাটের ইজারার মেয়াদকাল হবে ঈদের দিনসহ মোট পাঁচ দিন। হাটে পশু বিক্রির পাশাপাশি গত বছরের মতো এবারও ডিজিটাল হাটকে বিশেষ গুরুত্ব দিচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ডিজিটাল হাটে ই-ক্যাব এবং বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের অনুমোদিত প্রতিষ্ঠানগুলোর খামারিরা পশু বিক্রি করতে পারবেন।

About

Popular Links