Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

অপরিপক্ক লিচু খেলে যেসব সমস্যা হতে পারে

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অপরিপক্ব লিচু মারাত্মক পেটে ব্যথা, মাথাব্যথা এবং অন্যান্য উপসর্গের কারণ হতে পারে

আপডেট : ১৪ মে ২০২৩, ০৫:২২ পিএম

সরকারি নির্দেশনা অমান্য করে বর্তমানে ঢাকাসহ সারা দেশের বাজারে অপরিপক্ব লিচু বিক্রি করা হচ্ছে। এসব লিচুর ব্যাপারে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জনসাধারণকে সতর্ক করছেন। তারা বলছেন, অপরিপক্ব লিচু খাওয়ার ফলে মারাত্মক পেট ব্যথা, মাথাব্যথা এবং অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে।

সুস্বাদু এবং উন্নতমানের লিচুর জন্য দিনাজপুর বরাবরই বিখ্যাত। দিনাজপুরের সিভিল সার্জন ডা. এএইচএম বোরহান-উল-ইসলাম সিদ্দিকী জানান, কাঁচা লিচু স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর।

তিনি বলেন, “অপরিপক্ব লিচুতে এক প্রকার এনজাইম থাকে। এ এনজাইমের কারণে পেট ব্যথা, মাথাব্যথা হতে পারে যে কারও। খালি পেটে বেশি খেলে মৃত্যুও হতে পারে। তাই অপরিপক্ব লিচু না খাওয়াই ভালো। বিশেষ করে শিশুদের কাছ থেকে দূরে রাখতে হবে।”

আগামী ২০ মের পর বাজারে আসবে মাদ্রাজি লিচু। ১০ জুনের পর বেদেনা জাতের লিচু, ২০ জুনের পর বোম্বে এবং এরপরের সপ্তাহে চায়না থ্রি লিচু বাজারে আসবে। সবশেষে বাজারে আসবে কাঁঠালি ও মোজাফ্ফর লিচু। এদিকে, স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে জানা সত্ত্বেও দিনাজপুরের কিছু কৃষক আয়ের লোভে অপরিপক্ব ও টক স্বাদের লিচু সংগ্রহ শুরু করেছেন।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. নূরুজ্জামান বলেন, “এ বছর প্রায় সাড়ে পাঁচ হাজার হেক্টর জমিতে লিচু আবাদ হয়েছে। আরও এক সপ্তাহ পর লিচু পাকবে। তাপমাত্রা বেশি থাকায় সেচ দিতে বলেছি চাষিদের। এখন বাজারে ওঠা লিচু অপরিপক্ব। না খাওয়াই উত্তম।”

ইতোমধ্যে দিনাজপুরের কালিতলা, বাহাদুরবাজার ও হকার্স মার্কেটসহ বিভিন্ন এলাকায় লিচু বিক্রি করছেন ব্যবসায়ীরা। মাদ্রাজি জাত বলে এসব লিচুর শ' ২২০-২৫০ টাকায় বিক্রি করছেন তারা। ঢাকায় এসব লিচুর দাম ছিল ৩৫০ থেকে ৪০০ টাকা।

রানা আহমেদ নামে হকার্স মার্কেটের এক বিক্রেতা জানান, অতিরিক্ত গরমে লিচু পেকে যায়। তিনি ঢাকা, সিলেট, রংপুর, গাজীপুরসহ অনেক জেলায় লিচু পাঠিয়েছেন।

সিরাজুল ইসলাম নামে বাহাদুরবাজারের এক বিক্রেতার দাবি, “আগের বছরের তুলনায় জেলায় লিচুর উৎপাদন কমেছে। তিনি বলেন, এবার বাগানে ফল কম। তবে চাহিদা আছে। সামনে আরও দাম বাড়বে। বাজারে আসা লিচুতে মিষ্টতা কম, একটু টক। কয়েকদিন পর আর টক লাগবে না, পাকলে পুরোপুরি মিষ্টি হবে।”

About

Popular Links