Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

এসএসসির খাতা বাড়ি নেওয়ায় পরীক্ষার্থীসহ দুই শিক্ষক বহিষ্কার

পুলিশ ওই পরীক্ষার্থীর বাড়ি থেকে পরীক্ষার খাতা উদ্ধার করে

আপডেট : ২৯ মে ২০২৩, ১০:১৬ পিএম

ঘূর্ণিঝড় মোখার কারণে স্থগিত হওয়া এসএসসির “কৃষি শিক্ষা” বিষয়ের পরীক্ষার খাতা জমা না দিয়ে বাড়ি নিয়ে চলে যায় এক পরীক্ষার্থী। পরে পুলিশ ওই পরীক্ষার্থীর বাড়ি থেকে এসএসসি পরীক্ষার খাতা উদ্ধার করে।

রবিবার (২৮ মে) এমনই এক ঘটনা ঘটেছে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজ কেন্দ্রে। এ ঘটনায় ওই পরীক্ষার্থীসহ দায়িত্বে অবহেলার কারণে দুই শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

অভিযুক্ত পরীক্ষার্থীর নাম আল-আমিন। এছাড়া বহিষ্কৃত দুই শিক্ষক হলেন- কুমারী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আশরাফুল হক ও হাবিবুর রহমান।

জানা যায়, আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজ কেন্দ্রে পরীক্ষা দেওয়ার সময় সবার চোখ ফাঁকি দিয়ে আল-আমিন তার পরীক্ষার খাতা নিয়ে বাড়িতে চলে যায়। পরীক্ষা শেষে খাতা গণনার সময় একটি খাতা কম পাওয়ায় কেন্দ্রজুড়ে তোলপাড় শুরু হয়। এরপর বিষয়টি জানানো হয় পুলিশকে।

ঘটনা জানাজানি হলে জানা যায় আল-আমিন পরীক্ষার খাতা বাড়িতে নিয়ে চলে গেছে। পরে পুলিশ ওই পরীক্ষার্থীর বাড়ি থেকে পরীক্ষার খাতা উদ্ধার করে।

আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার নাথ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, “এ ঘটনার পর ওই কেন্দ্রের হল সুপার পুলিশ ফোর্স নিয়ে ওই শিক্ষার্থীর বাড়ি থেকে খাতা উদ্ধার করেন। বাকি বিষয় তাদের হাতে। আমার শুধু খাতা উদ্ধার করে দিয়েছে।”

হল সুপার ও আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান বলেন, “পরীক্ষা শেষে সবার অগোচরে আল-আমিন খাতা নিয়ে বাড়িতে চলে যান। বিষয়টি শনাক্ত করে আল-আমিনের বাড়ি থেকে খাতা উদ্ধার করে পুলিশ।”

তিনি আরও বলেন, “আল-আমিনকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া দায়িত্বে অবহেলার কারণে দুই শিক্ষককেও বহিষ্কার করা হয়েছে।”

এ বিষয়ে জানতে আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রনি আলম নূরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “পরীক্ষার খাতা জমা না দিয়ে বাড়িতে নেওয়ার কারণে এক পরীক্ষার্থী ও দায়িত্বে অবহেলার অভিযোগে দুই শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।”

About

Popular Links