Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বাস্থ্যমন্ত্রী: ডেঙ্গু নিয়ে স্বাস্থ্য বিভাগ সতর্ক

দেশের ৮০ থেকে ৯০% মানুষ করোনাভাইরাসের টিকা নিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী

আপডেট : ৩০ মে ২০২৩, ০৯:১৭ পিএম

গত বছরের তুলনায় এ বছর ডেঙ্গু একটু বেড়েছে উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, “ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি নিয়েও স্বাস্থ্য বিভাগ সতর্ক রয়েছে। দেশের প্রতিটি হাসপাতালে ডেঙ্গু  রোগীদের জন্য আলাদা ওয়ার্ড করা হয়েছে। চিকিৎসক নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যাতে তারা ডেঙ্গু রোগের সঠিক চিকিৎসা দিতে পারেন।”

মঙ্গলবার (৩০ মে) বিকেলে কক্সবাজারের রামু উপজেলার চেইন্দা গ্রামে বেসরকারি উদ্যোগে “হোপ মেটারনিটি অ্যান্ড ফিস্টুলা হাসপাতাল” উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, “ডেঙ্গু রোগের হটস্পট কক্সবাজার এবং রোহিঙ্গা ক্যাম্পে আলাদা নজরদারি রয়েছে। রোহিঙ্গা ক্যাম্প থেকে যাতে ডেঙ্গু রোগ বাহিরে না ছড়ায় সে ব্যাপারে স্বাস্থ্য বিভাগ সজাগ রয়েছে। একইসঙ্গে সারা দেশের স্বাস্থ্য বিভাগকে ডেঙ্গু রোগের বিস্তার রোধ নিয়ে জরুরি নির্দেশনা দেওয়া হয়েছে।”

দেশের ৮০ থেকে ৯০% মানুষ করোনাভাইরাসের টিকা নিয়েছেন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “গত কয়েকদিনে করোনাভাইরাসের প্রকোপ একটু বাড়লেও সরকারের স্বাস্থ্য বিভাগ সজাগ রয়েছে। আতংকিত হওয়ার কোনো কারণ নেই।”

তিনি বলেন, “বর্তমান সরকার স্বাস্থ্যসেবাকে মানুষের দোরগোড়ার পৌঁছে দিতে সক্ষম হয়েছে। দেশের প্রতিটি উপজেলায় ৫০ বেডের হাসপাতাল এবং জেলা সদরে ২৫০ বেডের হাসপাতাল স্থাপন করা হয়েছে। এখন সাধারণ মানুষকে আধুনিক চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।”

হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ডা. ইফতেখার মাহমুদ মিনারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহেশখালী কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, সরকারের এনজিও ব্যুরোর মহাপরিচালক মো. মনিরুজ্জামান ও রামু উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) ফাহমিদা মোস্তফা প্রমুখ।

About

Popular Links