Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

আজ থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেট্রোরেল

এখন থেকে শুক্রবার চলাচল বন্ধ থাকবে মেট্রোরেলের

আপডেট : ১৮ জুন ২০২৩, ০২:২১ পিএম

নতুন সময়সূচিতে শুরু হয়েছে রাজধানী ঢাকার প্রথম মেট্রোরেলের চলাচল। প্রতিষ্ঠানটির পলিচালনায় থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জানিয়েছে, বুধবার (৩১ মে) থেকে প্রতিদিন সকাল ৮টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে মেট্রোরেল। একইসঙ্গে পরিবর্তন এসেছে মেট্রোরেলের সাপ্তাহিক ছুটিতে। এখন থেকে মঙ্গলবারের পরিবর্তে শুক্রবার চলাচল বন্ধ থাকবে মেট্রোরেলের।

গত ১৮ মে রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে ডিএমটিসিএল সম্মেলন কক্ষে নতুন সময়সূচির কথা জানিয়েছিলেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এমডি এম এ এন সিদ্দিক।

এম এ এন সিদ্দিক বলেন, “নতুন সময়সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত পিক আওয়ার হিসেবে বিবেচনা করে প্রতি ১০ মিনিট পর পর মেট্রোরেল ছাড়বে। ১১টার পর থেকে বিকেল ৩টা পর্যন্ত ১৫ মিনিটের ব্যবধানে মেট্রোরেল ছাড়বে। পরবর্তী ৩ ঘণ্টা আবারও ১০ মিনিট পর পর স্টেশন ছাড়বে মেট্রোরেল। সন্ধ্যা ৬টার পর থেকে নন পিক আওয়ার ধরে ১৫ মিনিট পরপর মেট্রোরেল চলবে রাত ৮টা পর্যন্ত।”

উল্লেখ্য, গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের লাইন-৬-এর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটারে উড়াল রেলপথের মধ্যে উত্তরার (দিয়াবাড়ি) অংশ থেকে আগারগাঁও পর্যন্ত অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

উদ্বোধনের পরদিন থেকে সাধারণ যাত্রী নিয়ে বাণিজ্যিকভাবে ঢাকায় মেট্রোরেলের চলাচল শুরু হয়। এরপর ধাপে ধাপে কয়েকটি স্টেশনে যাত্রী ওঠা-নামা চালু করা হয়েছে। 

৩৩ হাজার ৪৭৩ কোটি টাকা খরচ করে রাজধানীর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রো রেলপথের নির্মাণকাজ চলমান। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার চালু হয়েছে।

About

Popular Links