Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাবি অধিভুক্ত সাত কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

ইডেন কলেজের দুটি গেট অবরোধ করেন শিক্ষার্থীরা

আপডেট : ০৪ জুন ২০২৩, ০৩:২২ পিএম

সাত দফা দাবিতে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা । রবিবার (৪ জুন) সকাল সাড়ে ১০টায় রাজধানীর নিউমার্কেটের বলাকা সিনেমা হলের সামনে থেকে বিক্ষোভ শুরু করেন তারা। পরে নীলক্ষেত মোড় হয়ে ঢাকা কলেজের সামনে দিয়ে পুনরায় নীলক্ষেত মোড় হয়ে ইডেন কলেজের সামনে আসেন।

ইডেন কলেজের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা। এ সময় তারা ইডেন কলেজের দুটি গেট অবরোধ করে। সাত কলেজের সমন্বয়ক ও ইডেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে তাদের ৭ দফা দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে ঘরে ফেরেন শিক্ষার্থীরা। তবে দ্রুতই ব্যবস্থা না নেওয়া হলে ফের আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বিল্ডিংয়ে সাত কলেজের শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা করতে হবে এবং শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে হবে, যেসব শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স ও টেস্ট পরীক্ষা পর্যন্ত অংশগ্রহণ করার পর জানতে পেরেছেন নন-প্রমোটেড তাদের মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে, দেরিতে ফলাফল প্রকাশের কারণ ও এই সমস্যা সমাধানে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার ব্যাখ্যা দিতে হবে ও সর্বোচ্চ তিন মাসের (৯০ দিন) মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে,  সাত কলেজের শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিকভাবে কোথায় তাদের সমস্যা উপস্থাপন করবে তা ঠিক করে দিতে হবে, একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে, শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে ও সিজিপিএ শর্ত শিথিল করতে হবে।

আন্দোলনরত সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী তসলিম চৌধুরী অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনকে বলেন, “আমাদের যৌক্তিক দাবিগুলো এর আগেও লিখিত আকারে জানিয়েছি। আন্দোলনও করেছি। কিন্তু কাজ হয়নি। কোনো কাজ না হওয়ায় বাধ্য হয়ে আজ আবারও রাস্তায় নেমেছি। সমন্বয়কের আশ্বাস না দেওয়া পর্যন্ত আমরা ইডেন কলেজের সামনে অবস্থান করবো।”

About

Popular Links