Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

তাপ কমাতে কাজ শুরু করেছেন চিফ হিট অফিসার

চিফ হিট অফিসার বুশরা আফরিন বলেন, ‘মাত্র এক মাস হয়েছে আমি নিয়োগ পেয়েছি। এখন আমরা এ বিষয়ে আরও স্টাডি করছি, সার্ভে করছি’

আপডেট : ০৬ জুন ২০২৩, ০৮:১৬ পিএম

দুই লাখ গাছ লাগানোর কর্মসূচির মধ্য দিয়ে কাজ শুরু করলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চিফ হিট অফিসার বুশরা আফরিন। এর মাধ্যমে শহরের তাপ কমাতে কাজ শুরু করলেন তিনি।

মঙ্গলবার (৬ জুন) রাজধানীর তেজগাঁওয়ের মেয়র আনিসুল হক সড়কে এই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএনসিসি'র মেয়র আতিকুল ইসলাম।

কর্মসূচিতে অংশ নিয়ে বুশরা আফরিন সাংবাদিকদের বলেন, “আমার মূল টার্গেট তাপমাত্রা কমবে এমন পদক্ষেপ নেওয়া। গাছগুলো বড় হলে তাপমাত্রা, অক্সিজেনসহ নানাদিক থেকে আমরা উপকৃত হবো। আমরা জানি রাতারাতি সব পরিবর্তন হবে না। এসব গাছ আমাদের আগামী প্রজন্মের জন্য কাজে দেবে। যত গাছ লাগাতে পারবো, ততটা নিরাপদ হবে এই ঢাকা শহর।”

তাপমাত্রা কমাতে নানান পরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, “আমরা বৃক্ষরোপণ ছাড়াও নানান পদক্ষেপ গ্রহণ করেছি, যা আমরা এখনও অফিসিয়ালি রিলিজ করিনি। কুল জোন, কুলিং সেন্টার এমন নানান পরিকল্পনা আমাদের আছে। তবে আমরা যেমন পরিকল্পনা গ্রহণ করেছি তাতে করে আমাদের কিছুটা সময় লাগবে, কারণ এগুলো দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ।”

তিনি বলেন, “মাত্র এক মাস হয়েছে আমি নিয়োগ পেয়েছি। এখন আমরা এ বিষয়ে আরও স্টাডি করছি, সার্ভে করছি। ফলাফল পেতে আরও কিছুটা সময় লাগবে আমাদের।”

উল্লেখ্য, তাপ কমাতে নানা কর্মসূচি পরিচালনার জন্য বুশরা আফরিনকে উত্তর সিটি কর্পোরেশনের “চিফ হিট অফিসার” নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আর্শট-রক)। এর মাধ্যমে ঢাকা উত্তর সিটিতে এশিয়ার প্রথম শহর হিসেবে একজন চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়।

তাপমাত্রা কমাতে চিফ হিট অফিসার সরকারের গ্রহণ করা বিভিন্ন কার্যক্রমকে সমন্বয় করেন। এছাড়াও বিদ্যমান তাপ সুরক্ষা প্রচেষ্টাকে ত্বরান্বিত করা এবং নগর বাসিন্দাদের জন্য চরম তাপের ঝুঁকি এবং প্রভাব কমাতে নতুন নতুন প্রকল্প গ্রহণ ও তা বাস্তবায়ন করাও তার কাজ।

About

Popular Links