Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়’ নামই চূড়ান্ত

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘শরীয়তপুরের বিশ্ববিদ্যালয়টির প্রস্তাবিত নাম ছিল শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয়। কিন্তু এটির নাম হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শরীয়তপুর’

আপডেট : ১২ জুন ২০২৩, ০৯:২১ পিএম

শরীয়তপুরে এবং ঠাকুরগাঁওয়ে নতুন দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় হতে যাচ্ছে। এ জন্য দুটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর মধ্যে শরীয়তপুরের বিশ্ববিদ্যালয়টির নাম হবে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শরীয়তপুর”। আর ঠাকুরগাঁওয়ের বিশ্ববিদ্যালয়টির নাম হবে “ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়”।

সোমবার (১২ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শরীয়তপুর আইন এবং ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

শরীয়তপুরের বিশ্ববিদ্যালয়টির প্রস্তাবিত নাম ছিল “শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয়”। কিন্তু মন্ত্রিসভার বৈঠকে সেই প্রস্তাবে পরিবর্তন করে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়” করার সিদ্ধান্ত নিয়েছে।

সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, “আজকে চূড়ান্ত অনুমোদনের জন্য আইনের খসড়া বিস্তারিত উপস্থাপন করা হয়েছে। বিস্তারিত আলোচনার পর এটি অনুমোদন হয়েছে। তবে এটি শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় নয়, এটির নাম হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শরীয়তপুর। এ নামে এটি আজকে চূড়ান্তভাবে অনুমোদিত হয়েছে।”

মন্ত্রিসভার আজকের বৈঠকে সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ করার জন্য একটি আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়াও বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট আইন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (দ্বিতীয় সংশোধন) আইন এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

About

Popular Links