Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফ্রান্স সরকারের বিশেষ সম্মাননা পেলেন শিক্ষাবিদ মোস্তাফিজুর রহমান

অধ্যাপক ডক্টর এএইচএম মোস্তাফিজুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের প্রাক্তন শিক্ষক

আপডেট : ২৪ জুন ২০২৩, ১২:০১ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক ডক্টর এএইচএম মোস্তাফিজুর রহমানকে ফ্রান্সের সম্মানজনক “নাইটহুড অফ দ্য অর্ডার অফ মেরিট” পুরস্কারে ভূষিত করা হয়েছে। এটি ফ্রান্স সরকারের দেওয়া রাষ্ট্রীয় পদকগুলোর মতো অন্যতম। অধ্যাপক ডক্টর এএইচএম মোস্তাফিজুর রহমানকে তার যুগান্তকারী গবেষণা এবং ফান্সের সঙ্গে দীর্ঘস্থায়ী বৈজ্ঞানিক সম্পর্কের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা দেওয়া হয়েছে।

ফ্রান্সের রাষ্ট্রীয় গবেষণা সংস্থা ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ (সিএনআরএস) এর সঙ্গে জৈবিক উপায়ে ফসল উৎপাদন বৃদ্ধিতে উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছেন অধ্যাপক ডক্টর এএইচএম মোস্তাফিজুর রহমান। তিনি জলবায়ু পরিবর্তন এবং খাদ্য নিরাপত্তা নিয়েও কাজ করেছেন।

বৃহস্পতিবার (২২ জুন) ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুই তার গুলশানের বাসভবনে আয়োজিত অনুষ্ঠানে অধ্যাপক ডক্টর এ এইচ এম মোস্তাফিজুর রহমানকে এ পদক তুলে দেন।

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এসএমএ ফয়েজ, ইস্টার্ন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শহীদ আকতারসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও অধ্যাপক মোস্তাফিজুর রহমানের পরিবারের সদস্যসহ কূটনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মাসদুপই বলেন, “ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বেশ দৃঢ় এবং প্রাণবন্ত। দুই দেশের শিল্প সংস্কৃতিতে বেশ সাদৃশ্য রয়েছে। আজকের দিনটি স্মরণীয়। মোস্তাফিজুর রহমানকে সম্মান জানাতে পেরে আমরা গর্বিত।আমি বিশ্বাস করি, এটি শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণাসহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।"

সম্মাননা পেয়ে অভিভূত অধ্যাপক অধ্যাপক ডক্টর এএইচএ মোস্তাফিজুর রহমান বলেন, “এই পুরস্কার পাওয়া আমার জন্য বড় সম্মানের। ফরাসি দূতাবাসের সহায়তা সিএনআরএস এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতায় ৪০ বছর ধরে এই কাজটি চলে আসছে। দীর্ঘ সময় ধরে এই গবেষণা কাজের সঙ্গে যুক্ত থাকতে পেরে আমি গর্বিত।"

তিনি আরও বলেন, “আমাদের কাজের লক্ষ্য জৈবিক উপায়ে ফসল উৎপাদন বাড়ানো। ফসল উৎপাদন বাড়ানোর জন্য আমরা মাটি থেকে কিছু নাইট্রোজেন ফিক্সেশন ব্যাকটেরিয়া চিহ্নিত করেছি।"

অধ্যাপক এসএমএ ফয়েজ, অধ্যাপক শহীদ আক্তার, অধ্যাপক ডক্টর জুল্লুর রহমান, রকিব উদ্দিন আহমেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর সাবেক সভাপতিসহ এ সময় উপস্থিত অতিথিরা সম্মানজনক এই পুরস্কার প্রাপ্তিতে অধ্যাপক মোস্তাফিজুর রহমানকে অভিনন্দন জানান।

পদক প্রদান শেষে ফরাসি রাষ্ট্রদূত অতিথিদের সম্মানে নৈশভোজের আয়োজন করেন। এ সময় উপস্থিত ছিলেন ইলিয়াস কাঞ্চন, শাহীন সামাদ, সুজিত মোস্তফা, মুনমুন আহমেদ প্রমুখ।

About

Popular Links