Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

দিনাজপুরের গোর-এ শহীদ ঈদগাহের জন্য দুই স্পেশাল ট্রেন

পবিত্র ঈদ-উল-ফিতরে গোর-এ শহীদ বড় ময়দানে ছয় লাখ মানুষ নামাজ আদায় করেছিল

আপডেট : ১৮ জুন ২০২৩, ০৫:৪৩ পিএম

আয়তনে উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানে ঈদ-উল-আজহার জামাতে মুসল্লিদের অংশগ্রহণের জন্য দুটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা থাকবে।

শনিবার (১২ জুন) দুপুর ১২টায় দিনাজপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে প্রস্তুতিমূলক সভায় এ তথ্য জানান জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম।

তিনি বলেন, “রেলওয়ে ইতোমধ্যে দুটি স্পেশাল ট্রেনের বিষয়ে সম্মতি দিয়েছে। এবারই প্রথম ঈদ-উল-আজহার নামাজ আদায়ের লক্ষ্যে আগত মুসল্লিদের জন্য দুটি ট্রেনের ব্যবস্থা থাকবে। এর একটি পঞ্চগড় থেকে ঠাকুরগাঁও দিয়ে দিনাজপুর। অপরটি পার্বতীপুর থেকে চিরিরবন্দর হয়ে দিনাজপুরে প্রবেশ করবে।”

পবিত্র ঈদ-উল-ফিতরে গোর-এ শহীদ বড় ময়দানে ছয় লাখ মানুষ নামাজ আদায় করেছিল বলেও জানান তিনি। এবারও সমপরিমাণ কিংবা আরও বেশি মুসল্লির সমাগম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি জানান, বিশাল এই জামাতে আশপাশের জেলা ও দেশের বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা যাতে করে আসতে পারেন সেজন্য প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। প্রতিবারের মতো এবারও নিরাপত্তার বিষয়ে জোর দেওয়া হয়েছে।

এবারও নামাজে ইমামতি করবেন জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব মাওলানা শামশুল হক কাশেমী।

দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীষ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোমিনুল করিম, জেলা পরিষদের প্রধান নির্বাহী জয়নুল আবেদীন, পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল প্রমুখ।

অনুষ্ঠানে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, ইতোমধ্যেই মাঠ ও মিনারের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি মুসল্লিদের সুষ্ঠুভাবে নামাজ আদায়ের লক্ষ্যে মাঠে মাটি ভরাট ও সংস্কার, রং করা, ধোয়া-মোছার কাজ চলছে। নিরাপত্তার জন্য নির্মাণ হচ্ছে ওয়াচ টাওয়ার। পুরো ঈদগাহ মাঠ জুড়ে রাখা হবে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। মাঠে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার ও স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করবে। একইসঙ্গে সাদা পোশাকে পুলিশ ও গোয়েন্দা সংস্থার লোকজন থাকবে। ইতোমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গোয়েন্দা নজরদারি ও তৎপরতাসহ যাবতীয় কার্যক্রম শুরু করে দিয়েছে।

About

Popular Links