Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডিএনসিসির আটটি পশুর হাটে থাকছে ডিজিটাল লেনদেন সুবিধা

বনানীর হোটেল শেরাটনে অনুষ্ঠান করে এ তথ্য জানায় ডিএনসিসি

আপডেট : ১৯ জুন ২০২৩, ০৭:২৬ পিএম

আসন্ন ঈদ-উল-আজহা উপলক্ষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আওতাধীন ৮টি কোরবানির পশুর হাটে ডিজিটাল লেনদেন ব্যবস্থা চালু করা হবে।

সোমবার (১৯ জুন) বনানীর শেরাটন হোটেলে ‍“স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট” শিরোনামে ডিজিটাল লেনদেন ব্যবস্থার উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসিলাম।

ডিএনসিসি ও বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের সার্বিক সহায়তায় এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

উদ্যোক্তারা জানান, ডিজিটাল লেনদেন ব্যবস্থায় হাটে অবস্থিত বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বুথের মাধ্যমে ক্রেতার হিসাব থেকে বিক্রেতার হিসাবে তাৎক্ষণিকভাবে টাকা চলে যাবে। ক্যাশলেস লেনদেনের ফলে ক্রেতা ও বিক্রেতার নগদ টাকা নিয়ে ঘোরার ঝুঁকি ও বাড়তি দুশ্চিন্তার ঝামেলা থাকবে না।

ডিএনসিসির আওতাধীন যে ৮টি হাটে ডিজিটাল লেনদেন ব্যবস্থা থাকবে, সেগুলো হলো- উত্তরা দিয়াবাড়ি ১৬ ও ১৮ নম্বর সেক্টর সংলগ্ন বউ বাজার এলাকার খালি জায়গা, ভাটারা (সাইদ নগর) সংলগ্ন খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা,বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাব নগরের ব্লক-ই, এফ, জি, এইচ পর্যন্ত (যা সাবেক বাড্ডা ইউনিয়ন পরিষদের অংশ), মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা, মিরপুর গাবতলী গবাদি পশুর হাট, মিরপুর সেকশন-৬, ওয়ার্ড নম্বর-৬ (ইস্টার্ন হাউজিং) এর খালি জায়গা এবং ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ।

২০২২ সালে বাংলাদেশ ব্যাংক এই উদ্যোগের পাইলট কার্যক্রম চালু করে। যেখানে ৩৩ কোটি টাকা লেনদেন হয়। এবার দেড়শ কোটি টাকা লেনদেনের লক্ষ্য সংশ্লিষ্টদের।

ডিএনসিসির পশুর হাটে ১০টি ব্যাংক, ৩টি আন্তর্জাতিক পেমেন্ট স্কিম ও ৪টি এমএফএস প্রোভাইডার (মোবাইল ব্যাংকিং) ডিজিটাল পদ্ধতিতে লেনদেন কার্যক্রম পরিচালনা করবে। আন্তর্জাতিক পেমেন্ট স্কিমের মধ্যে রয়েছে- অ্যামেক্স, মাস্টার কার্ড ও ভিসা। এছাড়া এমএফএস প্রোভাইডারা হলো- বিকাশ, নগদ, উপায় ও এমক্যাশ।

ব্যাংকগুলো হলো- এবি ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, আইএফআইসি ব্যাংক পিএলসি, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, দ্য সিটি ব্যাংক লিমিটেড এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি।

উল্লেখ্য, ডিএনসিসিতে এবার কোরবানির পশুর ১০টি অস্থায়ী ও একটি স্থায়ী হাট বসবে। ঈদের দিনসহ পাঁচ দিন এসব হাটের কার্যক্রম চলবে।

About

Popular Links