Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিএমডিসি: ওটি থেকে লাইভে এসে ডা. সংযুক্তার প্রচারণা অনৈতিক

বিএমডিসির শৃঙ্খলা কমিটির চেয়ারম্যান বলেন, ‘রোগী কার অধীনে অপারেশন করবেন এটা একান্তই তার সিদ্ধান্ত। তিনি যে চিকিৎসকের অধীনে ভর্তি হয়েছেন সেই চিকিৎসককেই অপারেশন করতে হবে’

আপডেট : ২৩ জুন ২০২৩, ০৬:৪৫ পিএম

অপারেশন থিয়েটার (ওটি) থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক লাইভে এসে ডা. সংযুক্তা সাহার প্রচারণা সম্পূর্ণ অনৈতিক বলে জানিয়েছে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) শৃঙ্খলা কমিটি। বিএমডিসি জানিয়েছে, কোনো চিকিৎসকই রোগীর কনসার্ন ছাড়া তার ভিডিও প্রকাশ করতে পারেন না। এক্ষেত্রে সংযুক্তা সাহা যা করেছে তা সম্পূর্ণ অনৈতিক।

শুক্রবার (২৩ জুন) দুপুরে রাজধানীর বিজয়নগরে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কার্যালয়ে বিএমডিসির শৃঙ্খলা কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী এসব কথা বলেন। সেন্ট্রাল হাসপাতাল ইস্যুতে তারা বৈঠক করেন।

ডা. সংযুক্তা সাহার নিবন্ধন নবায়নের বিষয়ে জানতে চাইলে ডা. এহতেশামুল হক চৌধুরী বলেন, “ডা. সংযুক্তা সাহা নিবন্ধন নবায়নের জন্য আবেদন করেছেন। তবে এ বিষয়ে এখনই সিদ্ধান্ত নয়। তার নিবন্ধন নবায়নের বিষয়টি ‘আপ হেল্ড' করে রাখা হয়েছে।”

তিনি আরও বলেন, “সংযুক্তা সাহার নিবন্ধন নেই বিষয়টি এমন নয়। তিনি বিএমডিসির নিবন্ধন করেছিলেন। কিন্তু ২০১০ সালের পর নবায়ন করেননি। অতি সম্প্রতি নবায়নের জন্য আবেদন করেছেন। আমরা তার আবেদন বর্তমানে স্থগিত করে রেখেছি। আমরা দেখবো এই বিষয়ে আমাদের আইনে কী রয়েছে। সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো।”

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল শৃঙ্খলা কমিটির বৈঠক/ সংগৃহীত

সভার সিদ্ধান্ত প্রসঙ্গে বিএমএ মহাসচিব বলেন, “সেন্ট্রাল হাসপাতালে যে ঘটনাটি ঘটেছে, সে বিষয়গুলো নিয়ে আমরা বিএমডিসির নির্বাহী কমিটির দৃষ্টি আকর্ষণ করতে চাই। কমিটি যদি কোনো করণীয় প্রয়োজন মনে করে, তাহলে তারা সেটা করবে।”

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইহতেশামুল হক বলেন, “রোগী কার অধীনে অপারেশন করবেন এটা একান্তই তার সিদ্ধান্ত। তিনি যে চিকিৎসকের অধীনে ভর্তি হয়েছেন সেই চিকিৎসককেই অপারেশন করতে হবে। ওই হাসপাতাল বা ক্লিনিকে যদি ওই চিকিৎসক অনুপস্থিত থাকেন সেক্ষেত্রেও রোগী সিদ্ধান্ত নেবেন অন্য কোনো চিকিৎসকের অধীনে অপারেশন করবেন কি-না।”

বৈঠকে আরও উপস্থিত ছিলেন শেখ মোহাম্মাদ মোরশেদ, ডা. রোকেয়া সুলতানা, অধ্যাপক মো. মনিরুজ্জামান, অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান ভূঁইয়া।

About

Popular Links