Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রতিবেশী দেশ থেকে ভারত হয়ে বিদ্যুৎ আমদানিতে বাধা নেই বাংলাদেশের

সম্প্রতি ভারত বিদ্যুৎ আমদানি/রপ্তানি (ক্রস বর্ডার) নির্দেশিকা-২০১৮ প্রকাশ করায় এবং নতুন এ নির্দেশিকা অনুমোদিত হওয়ায় ভারত হয়ে প্রতিবেশী দেশসমূহ থেকে বিদ্যুৎ আমদানি করতে পারবে বাংলাদেশ

আপডেট : ২৬ ডিসেম্বর ২০১৮, ১১:৪১ এএম

ভারত হয়ে প্রতিবেশী দেশসমূহ থেকে বিদ্যুৎ আমদানি করতে পারবে বাংলাদেশ। সম্প্রতি ভারত বিদ্যুৎ আমদানি/রপ্তানি (ক্রস বর্ডার) নির্দেশিকা-২০১৮ প্রকাশ করায় এবং নতুন এ নির্দেশিকা অনুমোদিত হওয়ায় ভারত হয়ে প্রতিবেশী দেশসমূহ থেকে বিদ্যুৎ আমদানি করতে পারবে বাংলাদেশ। মঙ্গলবার এক সরকারি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ভারতের ‘ক্রস বর্ডার ট্রেড অব ইলেকট্রিসিটি’ (৫ ডিসেম্বর ২০১৬)-এর নির্দেশিকার ৩.১ ধারার সংশোধন প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে,দুটি আলাদা দেশ নিজেদের মধ্যেও বিদ্যুৎ কেনাবেচা করতে পারবে যেখানে ভারত ত্রিপাক্ষিক চুক্তি দ্বারা তাতে অংশগ্রহণ বা অনুমোদন করবে। এর আগে ৩.১ ধারায় বলা ছিল, ভারত ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে যে কোনো ক্রস বর্ডার লেনদেন ভারতীয় সত্তা/সংস্থা এবং সংশ্লিষ্ট দেশের কোনো সত্তা/সংস্থার সাথে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে অনুমোদিত হবে যা দেশগুলোর মধ্যে সামগ্রিক কাঠামোর অধীনে চুক্তি দ্বারা স্বাক্ষরিত। 

আঞ্চলিক সহযোগিতার কাঠামোর মধ্যে বিদ্যুৎখাতে পারস্পরিক সহযোগিতার জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে গঠিত জয়েন্ট স্টিয়ারিং কমিটির সভায় নেপাল, ভুটান (বা প্রতিবেশী দেশ) থেকে ভারত হয়ে বিদ্যুৎ আমদানির বিষয়ে আলোচনা হয়। আলোচনার প্রেক্ষিতে প্রণীত ভারতের নতুন এ নির্দেশিকা প্রতিবেশী দেশ হতে বাংলাদেশে বিদ্যুৎ আমদানির পথ প্রশস্ত করবে।ইতোমধ্যে নেপালের সাথে বাংলাদেশের বিদ্যুৎ আমদানি সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। উল্লেখ্য, ৩ ও ৪ ডিসেম্বর ২০১৮ প্রথম জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ ও জয়েন্ট স্টিয়ারিং কমিটির সভা কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়।



About

Popular Links