Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভোমরা স্থলবন্দর দিয়ে এলো ৬০ টন কাঁচা মরিচ

রবিবার সকাল থেকে কয়েকটি কাঁচা মরিচের ট্রাক প্রবেশ করেছে। ধীরে ধীরে আরও করবে

আপডেট : ০২ জুলাই ২০২৩, ০৮:২৩ পিএম

বাজারে কাঁচা মরিচ নিয়ে চলছে অস্থিরতা। এরই মধ্যে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারতীয় ছয় ট্রাকে ৬০ টন কাঁচা মরিচ দেশের এসেছে। 

পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে টানা পাঁচ দিন বন্ধ থাকার পর রবিবার (২ জুলাই) বেলা ১১টার দিকে প্রথম পণ্যবোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশ করে।

এই চালানে ছয়টি ট্রাকে ১০ টন করে মোট ৬০ টন কাঁচা মরিচ রয়েছে। সন্ধ্যার পরে আরও কিছু বিদেশি কাঁচা মরিচের ট্রাক দেশে ঢুকেতে পারে বলে জানিয়েছে সিএন্ডএফ এজেন্ট কর্তৃপক্ষ।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ অ্যাজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান বলেন, “ঈদ-উল-আজহার কারণে মঙ্গল থেকে শনিবার পর্যন্ত পাঁচ দিন ছুটি ছিল ভোমরা স্থল বন্দরে। রবিবার থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। রবিবার মোট কাঁচা মরিচবাহী ছয়টি ট্রাক প্রবেশ করেছে। সন্ধ্যায় আরও কিছু কাঁচা মরিচ বন্দরে প্রবেশ করতে পারে।”

কাঁচা মরিচ আমদানির ফলে স্থানীয় বাজারসহ দেশের বাজারে কাঁচা মরিচের দাম কমবে বলে তার আশা।

৬ ট্রাকে ৬০ টন কাঁচা মরিচ দেশের অভ্যন্তরে প্রবেশ করেছে/ ইউএনবি

ভোমরা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা ইফতেখার উদ্দিন বলেন, “রবিবার সকাল থেকে কয়েকটি কাঁচা মরিচের ট্রাক প্রবেশ করেছে। ধীরে ধীরে আরও করবে। একটু সময় লাগবে।”

সাতক্ষীরা কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু বলেন, “সাতক্ষীরার বাজারে কাঁচা মরিচ ৪০০ থেকে ৪৫০ টাকা পাইকারি দরে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৬০০ টাকা কেজি। কাঁচা মরিচের দাম বৃদ্ধিতে সাধারণ মানুষ পড়েছে বিপাকে। তাদেও ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে।”

দুপুরে ভোমরা দিয়ে কিছু কাঁচা মরিচের ট্রাক প্রবেশের পর ইতোমধ্যে দাম কমতে শুরু করেছে।

এর আগে গত ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত টানা পাঁচ দিন ঈদের ছুটিতে বন্দরে সব ধরনের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ছিল। তবে, এ সময়ে পাসপোর্টধারী যাত্রীরা যথারীতি ভারত-বাংলাদেশ যাতায়াত করেছেন।

About

Popular Links