Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে গাড়ি না থামিয়ে টোল আদায় শুরু

রেজিস্ট্রেশন করা যেকোনো যানবাহন টোল প্লাজার সামনে এলেই রোবটিক ক্যামেরার মাধ্যমে যানবাহন শনাক্ত করে অটোমেটিক টোল আদায় করা হবে

আপডেট : ০৫ জুলাই ২০২৩, ০১:৫২ পিএম

পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে ইলেকট্রনিক টোল কালেকশন সিস্টেম (ইটিসিএস) চালু হয়েছে। এই পদ্ধতিতে বুথে গাড়ি না থামিয়ে প্রযুক্তির মাধ্যমে টোল আদায় করা যায়।

বুধবার (৫ জুলাই) সকাল থেকে পদ্মা সেতুর দুই প্রান্তে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন পদ্ধতিতে একটি করে বুথে এই পরীক্ষা চলছে। সেতু মন্ত্রণালয়ের সচিব মনজুর হোসেন পরীক্ষামূলক কার্যক্রম উদ্বোধন করেন। 

এতে রেজিস্ট্রেশন করা যেকোনো যানবাহন টোল প্লাজার সামনে এলেই রোবটিক ক্যামেরার মাধ্যমে যানবাহন শনাক্ত করে অটোমেটিক টোল আদায় করা হবে। নির্ধারিত টোল আদায় হয়ে গেলে অটোমেটিক ব্যারিয়ার উঠে যাবে এবং স্ক্রিনে ব্যালেন্স দেখা যাবে।

সেতু মন্ত্রণালয়ের সচিব মনজুর হোসেন সাংবাদিকদের বলেন, “পরীক্ষামূলকভাবে এই কার্যক্রম শুরু হয়েছে। এতে পদ্মা সেতুতে টোল আদায় আরও দ্রুত ও সহজ হবে। আপাতত পরীক্ষামূলক চলবে। স্মার্ট টোল সিস্টেমের জন্য একটি রেজিস্ট্রেশন বুথ এখানে রেখেছি। যারা রেজিস্ট্রেশন করতে চান তারা এখান থেকে করতে পারবেন।”

তিনি আরও বলেন, “এখানে টাচ অ্যান্ড বুথ থাকবে। কারও যদি কার্ড থাকে সেটি দিয়ে টোল দিতে পারবে। প্রতিটি বুথেই ক্যাশ ও ডেবিট কার্ড ব্যবস্থা রয়েছে।”

About

Popular Links