Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

মশার খোঁজে ঢাকার আকাশে ড্রোন

ড্রোনের মাধ্যমে ঢাকা শহরের বাসাবাড়ির ছাদবাগানগুলোতে এডিস মশার লার্ভা খুঁজছে ডিএনসিসি

আপডেট : ০৫ জুলাই ২০২৩, ০২:৩৫ পিএম

সামান্য কাজে সর্বশক্তি প্রয়োগ বোঝাতে “মশা মারতে কামান দাগানো” বাগধারার কথা হয়তো অনেকেই শুনে থাকবেন। এবার মশা খুঁজতে “ড্রোন দাগানো” হলো ঢাকায়। ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় মশার সন্ধান বের করতে ড্রোন উড়িয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

সাম্প্রতিক সময়ে সারাদেশে ডেঙ্গু পরিস্থিতির অবনতি হয়েছে। এডিস মশার কামড়ে মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়। সেই এডিস মশার লার্ভা জন্মানোর অন্যতম বড় উৎস হলো বসতবাড়ির ছাদবাগান। ড্রোনের মাধ্যমে ঢাকা শহরের বাসাবাড়ির ছাদবাগানগুলোতে এডিস মশার লার্ভা খুঁজছে ডিএনসিসি।

এডিস মশা নিধনের এ কার্যক্রম প্রসঙ্গে ডিএনসিসি জানায়, ড্রোন উড়িয়ে ছাদগুলো নিয়মিতভাবে পরীক্ষা করা হবে। এর মাধ্যমে কম সময়ে বেশি বাড়ি পরীক্ষার আওতায় আনা সম্ভব। এমনকি যে বাড়িতে মশার লার্ভা পাওয়া যাবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও সহজ হবে।

বুধবার (৫ জুলাই) সকালে মোহাম্মদপুরে ড্রোন উড়িয়ে ছাদবাগানে মশার প্রজননস্থল চিহ্নিতকরণের লক্ষ্যে সার্ভে কার্যক্রম উদ্বোধন করেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা। তিনি জানান, এডিস মশা নিয়ন্ত্রণে সারা বছরই বিভিন্ন কার্যক্রম চালায় ডিএনসিসি। এখন বর্ষা মৌসুমে এডিস মশার উপদ্রব বেড়েছে।

সেলিম রেজা বলেন, “এডিস মশা নিধনে ড্রোনের মাধ্যমে বাসাবাড়ির ছাদে পানি জমে আছে কিনা বা জমে থাকা পানি মশার প্রজনন আছে কিনা, তা সার্ভে করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী চার দিনের মধ্যে পৃথক পাঁচটি ড্রোনের মাধ্যমে নগরের বাসাবাড়িগুলো সার্ভে করা হবে।”

তিনি বলেন, “শহরে একটি বাড়ির ছাদের সঙ্গে আরেকটি ছাদ লেগে আছে। সার্ভে করার জন্য প্রতিটি ছাদে হেঁটে যাওয়া সম্ভব নয়। এখন এক জায়গায় দাঁড়িয়ে একটি ড্রোনের মাধ্যমে প্রায় দুই কিলোমিটার এলাকার ছাদ সার্ভে করা যায়। এভাবে পাঁচটি ড্রোনের মাধ্যমে নগরের প্রতিটি এলাকার বাড়ির ছাদ সার্ভে করা হবে। সার্ভে কার্যক্রম পরিচালনার সঙ্গে ভ্রাম্যমাণ আদালতও থাকবে। যে বাড়ির ছাদে মশার লার্ভা পাওয়া যাবে, তাৎক্ষণিক তাদের জরিমানা করা হবে।”

ডিএনসিসির শীর্ষ এই কর্মকর্তা বলেন, “এডিস মশা নিধনে ৮ জুলাই থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় টানা এক মাস ক্রাশ প্রোগ্রাম চালানো হবে।”

About

Popular Links