Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

রামেক হাসপাতালে বাড়ছে ডেঙ্গু রোগী

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের অধিকাংশই ঢাকাফেরত

আপডেট : ০৬ জুলাই ২০২৩, ১১:৫৮ এএম

আষাঢ়ের বৃষ্টি থেকে সৃষ্ট জলাবদ্ধতায় বেড়েছে মশার উপদ্রব। আর এতে রাজশাহীতে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছেই। এমন পরিস্থিতিতে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে।

রামেক কর্তৃপক্ষ জানায়, বুধবার (৫ জুলাই) পর্যন্ত হাসপাতালে ৩২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর আগে চার দিনে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২১ জন। ডেঙ্গু রোগীদের হাসপাতালের ৩০ নম্বর ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু আক্রান্ত রোগীদের অধিকাংশই রাজশাহীর বাইরে ভ্রমণের রেকর্ড পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, ভ্রমণের সময়েই তারা ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। সবাইকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

রামেক হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. মাহবুবুর রহমান খান বাদশা বলেন, “বর্ষায় ডেঙ্গুর প্রকোপ বাড়ে। এ সময় সতর্কতার বিকল্প নেই। বিশেষ করে শিশু ও বয়স্কদের বিষয়ে যত্নবান হতে হবে। আর ডেঙ্গুর লক্ষণ প্রকাশ পেলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসের পরামর্শ নিতে হবে। অন্যথায় বড় জটিলতা দেখা দিতে পারে।”

এ বিষয়ে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহম্মদ বলেন, “ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের অধিকাংশই ঢাকাফেরত। ধারণা করা হচ্ছে, তারা ডেঙ্গুর সংক্রমণ নিয়েই এখানে ঈদ করতে এসেছিলেন। তীব্র জ্বর নিয়ে হাসপাতালে ভর্তির পর ডেঙ্গু শনাক্ত হয়েছে। কেউ কেউ ডেঙ্গু আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিচ্ছেন। রামেকে ডেঙ্গু রোগীদের জন্য বিশেষ টিম করা হয়েছে।”

বর্ষায় সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন রামেক পরিচালক।

About

Popular Links