Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাবিতে ভর্তির আবেদন ফি বেড়ে এক হাজার টাকা হচ্ছে

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য মো. আখতারুজ্জামান বলেছেন, যেটা নির্ধারণ করা হয়েছে, খরচ তার চেয়েও বেশি হতে পারে

আপডেট : ০৬ এপ্রিল ২০২২, ১০:৫৭ পিএম

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তির আবেদন ফি ৩৫০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

বুধবার (৬ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। দৈনিক প্রথম আলোর অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, ‘‘ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানোর পেছনে মুনাফার কোনো চিন্তা নেই। বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষার কেন্দ্র হওয়ায় আমাদের ব্যয় অনেক বেশি। গত বছর (২০২০-২১ শিক্ষাবর্ষ) অনেক ভর্তুকি দিতে হয়েছে। যেটা নির্ধারণ করা হয়েছে, খরচ তার চেয়েও বেশি হতে পারে।’’

তিনি আরও বলেন, ‘‘গত বছরের অভিজ্ঞতা পর্যালোচনা করে ডিনরা বলেছেন, “এই ফি ১ হাজার ২০০ বা ১ হাজার ৩০০ টাকা হলে যথাযথ হয়।” শিক্ষার্থীদের কথা চিন্তা করে আমরা বলেছি, এটি কোনোভাবেই এক হাজার টাকার ওপরে নেওয়া যায় না।’’

এর আগে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফি ছিল ৩৫০ টাকা। ২০১৯-২০ শিক্ষাবর্ষে ১০০ টাকা বাড়িয়ে করা হয় ৪৫০ টাকা। এরপর ২০২০-২১ শিক্ষাবর্ষে আরও ২০০ টাকা বাড়িয়ে করা হয় ৬৫০ টাকা। এবার ২০২১-২২ শিক্ষাবর্ষে ফি আরও ৩৫০ টাকা বাড়িয়ে ১ হাজার টাকা করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। অর্থাৎ পরপর তিন বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন ফি বাড়ছে মোট ৬৫০ টাকা।

বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় আগামী ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করার সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় এ বিষয়ে চূড়ান্ত সুপারিশ করা হবে।

About

Popular Links