Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফখরুল: নিউমার্কেটে সংঘর্ষের জন্য ছাত্রলীগ দায়ী

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘গণমাধ্যমের প্রতিবেদনে উদঘাটিত হয়েছে যে, হামলাকারীরা ছাত্রলীগের সন্ত্রাসী’

আপডেট : ২৩ এপ্রিল ২০২২, ০৮:৫৩ পিএম

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের জন্য ছাত্রলীগ দায়ী বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “গণমাধ্যমের প্রতিবেদনে উদঘাটিত হয়েছে যে, হামলাকারীরা ছাত্রলীগের সন্ত্রাসী। ভিডিও ফুটেজ থেকে অন্তত তিনজনকে চিহ্নিত করা হয়েছে, যারা ঢাকা কলেজ ছাত্রলীগের সক্রিয় কর্মী।”

শনিবার (২৩ এপ্রিল) দুপুরে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি সংঘর্ষের ঘটনায় বিএনপি নেতা মকবুল হোসেনের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তারের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন।

চাঁদাবাজি ও দখলদারিত্ব এই সংঘাতের নেপথ্যে প্রভাব রেখেছে দাবি করে ফখরুল বলেন, “শুধু এই ঘটনাই নয়, নিউমার্কেটসহ পার্শ্ববর্তী এলাকাগুলোতে দীর্ঘদিন ধরেই শাসক গোষ্ঠীর ছত্রছায়ায় ব্যাপক চাঁদাবাজি ও সন্ত্রাসী কার্যকলাপ সংঘটিত হচ্ছে। ছাত্রলীগ, যুবলীগ, পুলিশের সহায়তায় সেখানে অপরাধ জগত গড়ে তুলেছে। গণমাধ্যমের রিপোর্টে বেরিয়ে এসেছে যে, এই পুরো এলাকাটা ইনক্লুডিং টিচার্স ট্রেনিং কলেজ, হোস্টেল সব ছাত্রলীগের নিয়ন্ত্রণে। এটাও এসেছে যে, ছাত্রলীগের সুনির্দিষ্ট কমিটি না থাকার কারণে অনেকগুলো গ্রুপ আছে। সেই গ্রুপগুলোর বিরোধের কারণে এসব ঘটনা প্রায়ই ঘটে।”

তিনি বলেন, “সরকারের সর্বক্ষেত্রে ব্যর্থতার বিরুদ্ধে যখন জনগণ বিক্ষুব্ধ হয়ে উঠেছে, তখন দৃষ্টি ভিন্ন দিকে প্রবাহিত করার জন্য উদ্দেশ্যমূলকভাবেই এই সংঘর্ষের ঘটনা ঘটিয়ে বিএনপিকে জড়াচ্ছে। হেলমেটধারী প্রকৃত সন্ত্রাসীদের গ্রেপ্তার না করে বিএনপি নেতা মকবুল হোসেনকে গ্রেপ্তার ও প্রায় ২৪ জন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।”

এ সময় বিএনপি মহাসচিব জানান, নিউমার্কেটের প্রকৃত ঘটনা অনুসন্ধানে তাদের দল তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। ফখরুল বলেন, “এই তদন্ত কমিটির প্রতিবেদন আমরা জনসমক্ষে প্রকাশ করব।”

তিনি আরও বলেন, “নিউ মার্কেটের সংঘর্ষের ঘটনা প্রমাণ করেছে দেশে আইন শৃঙ্খলা পরিস্থিতি কতটা নাজুক।”


About

Popular Links