Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

তরুণদের ভোটকেন্দ্রমুখী করতে 'আমার ভোট, গড়বে দেশ'

সারাবছর বিভিন্ন দাবিতে সরব থাকলেও নির্বাচন এলে এই তরুণরাই যেন কেমন গুটিয়ে যান

আপডেট : ২৬ ডিসেম্বর ২০১৮, ০৮:৫৬ পিএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটারদের একটা বড় অংশ তরুণ। যাদের মধ্যে অনেকেই আবার প্রথমবারের মতো যাচ্ছেন  ভোট দিতে। তরুণদের ভোট এই নির্বাচনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চলেছে- একাধিকবার রাজনৈতিক বিশ্লেষকরা দিয়েছেন এমন অভিমত।

সারাবছর বিভিন্ন দাবিতে সরব থাকলেও নির্বাচন এলে এই তরুণরাই যেন কেমন গুটিয়ে যান। ভোটকেন্দ্রে যেতে কেমন যেন একটা অনীহা দেখা যায় তাদের মধ্যে। তাই তাদের ভোটমুখী করতে অনলাইনে শুরু হয়েছে এক ভিন্নমাত্রার ক্যাম্পেইন- 'আমার ভোট, গড়বে দেশ'।

'আমার ভোট, গড়বে দেশ' একটি সচেতনতামূলক উদ্যোগ। যার মাধ্যমে একজন নাগরিক তার ভোটের গুরুত্ব সামাজিক মাধ্যমে তুলে ধরবে। এতে সবাই ভোট দিতে অনুপ্রাণিত হবে বলে মনে করেন এই ক্যাম্পেইনের উদ্যোক্তারা।

তাদের মতে, ভোট মানেই দায়িত্ব, যে দায়িত্ব পালনের মাধ্যমে একজন নাগরিক অংশ নেন দেশ গড়ায়।

ক্যাম্পেইনের মূল উদ্যোক্তা ওসামা বিন নুর বলেন, "ভোটারদের একটা বড় অংশই তরুণ প্রজন্মের। বছরজুড়ে সরকার কিংবা বিভিন্ন ক্ষেত্রে নীতি-নির্ধাকদের কাছে তাদের বিভিন্ন ধরনের দাবি থাকে, এসব নিয়ে তারা বিভিন্ন সময় সরব ভূমিকাও পালন করে থাকেন। কিন্তু ভোটের সময় এলেই তারা কেমন যেন ভোট দিতে অনাগ্রহী হয়ে পড়েন। কিন্তু ভোট না দিলে তাদের দাবিগুলো বাস্তবায়ন করবেন এমন জনপ্রতিনিধি নির্বাচিত না-ও হতে পারেন। দেশের প্রতি একজন নাগরিকের চাওয়া-পাওয়া কিংবা উপদেশ এমনকি ভালোবাসা এই ভোটের মাধ্যমেই প্রতিফলিত হয়। সচেতন নাগরিক হিসেবে ভোট দেওয়াটা একটা নাগরিক দায়িত্বও।"

সামাজিক যোগাযোগ মাধ্যমে "আমার ভোট, গড়বে দেশ" ক্যাম্পেইন পরিচালনার মূল উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, "বর্তমান প্রজন্মের সব তরুণেরই রয়েছে অনলাইনে সরব উপস্থিতি। তাই এই মাধ্যমকে কাজে লাগিয়ে তরুণ প্রজন্মকে ভোটদানে উদ্বুদ্ধকরণই আমাদের মূল উদ্দেশ্য। জীবনের প্রতিটি প্রথম-ই বিশেষ কিছু। যে আড়াই কোটি ভোটার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথম ভোট দেবেন তাদের কাছেও এই নির্বাচন বিশেষ। তাই এই নির্বাচনে তাদের কাঙ্খিত জনপ্রতিনিধিরা নির্বাচিত হলে তারা দেশকে নিয়ে সন্তুষ্ট হতে পারবেন।"

প্রথমত: ব্যক্তিগতভাবেই এই ক্যাম্পেইনের উদ্যোগ নেন তরুণ উদ্যোক্তা ওসামা বিন নূর। পরে নিজের বন্ধু ও পরিচিতজনদের সহযোগিতায় এই উদ্যোগকে তিনি এগিয়ে নিয়েছেন অনেকখানি পথ।

তরুণ প্রজন্মের একজন প্রতিনিধি হিসেবে আপনিও অংশ নিতে পারেন এই ক্যাম্পেইনে- ক্লিক করুন এই লিংকে

About

Popular Links