Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘পিকে হালদারের সম্পদ বাজেয়াপ্ত করে জনগণের অর্থ ফেরত দেওয়া হবে'

রবিবার (১৫ মে) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন 

আপডেট : ১৭ মে ২০২২, ০১:১২ পিএম

এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারের (পিকে হালদার) সম্পদ বাজেয়াপ্ত করে জনগণের অর্থ ফেরত দেওয়া হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

রবিবার (১৫ মে) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, “জালিয়াতির কারণে ভারতের আইনে তার (পিকে হালদার) বিচার হবে। তিনি মিথ্যা নাগরিকত্ব সনদ গ্রহণ করেছেন। জালিয়াতির মাধ্যমে তিনি সেখানে অবস্থান করছিলেন। কিন্তু আমাদের এখানে অর্থপাচারের মামলাটা বিচারাধীন রয়ে গেছে। সেই মামলায় বিচার প্রক্রিয়া শেষ করতে তাকে আনার জন্য ব্যবস্থা নেওয়া হবে। আশা করি, দ্রুততম সময়ে তাকে নিয়ে আসা সম্ভব হবে। সরকারি ছুটি শেষে আগামীকাল এ বিষয় নিয়ে আলাপ-আলোচনা হবে।”

তিনি বলেন, “দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) দেওয়া তথ্যের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়েছে এবং তার সম্পদ জব্দ করা হয়েছে। সে ক্ষেত্রে বাংলাদেশের যে সংস্থাগুলো আছে তারা তৎপর। তাদের তৎপরতার কারণে পি কে হালদারকে গ্রেপ্তার করা সম্ভব হয়েছে। অচিরেই তাকে বাংলাদেশে এনে বিচারের সম্মুখীন করা হবে। শুধু জেল না, তার অবৈধভাবে অর্জিত সম্পদ বাজেয়াপ্ত করে জনগণের টাকা জনগণকে ভাগ করে দেওয়া হবে।” 

এ সময় অ্যাটর্নি জেনারেল বলেন, “অর্থপাচারের মামলায় এই প্রথম বাইরে থেকে কোনও বাংলাদেশিকে ধরা হলো। আরও যারা পালিয়ে গেছে, তাদের সবাইকে ধরা হবে।”



এর আগে, শনিবার ভারতের পশ্চিমবঙ্গ থেকে এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারকে (পিকে হালদার) গ্রেপ্তার করা হয়। বাংলাদেশের চারটি আর্থিক প্রতিষ্ঠান থেকে ১০ হাজার কোটি টাকা লোপাটের অভিযোগ রয়েছে পিকে হালদার ও তার সিন্ডিকেটের বিরুদ্ধে।

About

Popular Links