Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিইসি: গত ৬ মাসে ‘টেন মিলিয়ন ডলার’ উচ্চারণই করিনি

সিইসি আরও বলেন, ‘নির্বাচন কমিশনার আনিছুর রহমান আরেকজনের কাছ থেকে শুনে কোট করতে গিয়ে হয়ত একটু বিভ্রান্তি হয়ে গেছে’

আপডেট : ২৫ মে ২০২২, ০৪:২৬ পিএম

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ভুলত্রুটি ধরতে পারলে ‍“১০ মিলিয়ন ডলার পুরস্কার” দেওয়ার ঘোষণাকে “উদ্ভট” বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সিইসির দাবি, গত ছয় মাসে তিনি “টেন মিলিয়ন ডলার” এই তিনটি শব্দ উচ্চারণই করেননি।

মঙ্গলবার (২৪ মে) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এর আগে, গত শনিবার মাদারীপুরে এক অনুষ্ঠানে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, “ইভিএমের কোনো ভুলত্রুটি যদি কেউ ধরতে পারেন, তার জন্য আমাদের প্রধান নির্বাচন কমিশনার ১০ মিলিয়ন ডলার পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন।” এই বক্তব্যের বিষয়ে মঙ্গলবার নিজের ও কমিশনের অবস্থান তুলে ধরেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

সিইসি জানান, তার বাসায় এখন টিভি নেই, টিভি দেখার সময়ও পান না। ইউটিউবে তিনি দেখতে পেয়েছেন, সেখানে বলা হচ্ছে সিইসি ১০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছেন। কিন্তু গত ছয় মাসে তিনি “টেন মিলিয়ন ডলার” এই তিনটি শব্দ উচ্চারণই করেননি।

তিনি বলেন, ‍“ওই কমিশনার সেভাবে বলেননি। এই বক্তব্য শোনার পর ইসি বিষয়টি নিয়ে অভ্যন্তরীণ তদন্ত করেছে। যারা ইভিএম নিয়ে কাজ করছেন, ইভিএম তৈরি করছেন, তারা এটা বলেছেন ভালোবাসা বা উচ্ছ্বাস থেকে। সেখান থেকে এই বিষয়টি এসেছে। সেটা নির্বাচন কমিশনার আনিছুর রহমানের বক্তব্য নয়, তিনি আরেকজনের কাছ থেকে শুনে কোট করতে গিয়ে হয়ত একটু বিভ্রান্তি হয়ে গেছে।”

সিইসি আরও বলেন, “ইলেকশন কমিশনার বলেছেন, টেন মিলিয়ন ডলার-এটা আমার কাছে একটা উদ্ভট কথা মনে হয়েছে। সিইসি এ ধরনের উদ্ভট কথা বলতেই পারেন না। এটা কমিশনের বক্তব্যও নয়। কোনোভাবে কমিশনের কোনো কর্মচারীও এ কথা বলেননি, কমিশনার তো দূরের কথা।”

কাজী হাবিবুল আউয়াল বলেন, “মিডিয়ার সামনে কথা বলতে গিয়ে অনেকসময় খেই হারিয়ে ফেলি। প্রশ্নবানে জর্জরিত হয়ে অনেক সময় স্লিপ হয়ে যায়। কোনো কমিশনার ইচ্ছাকৃতভাবে কমিশনকে কিংবা সিইসিকে অপদস্থ করার জন্য এমনটি বলেননি। কথাটা আসলে কিছুটা স্মৃতিভ্রমের কারণে হয়েছে বলে আমি বিশ্বাস করি।”

তিনি বলেন, ইসি ইভিএম নিয়ে সবার আস্থা অর্জন করতে চায়। নির্বাচনকে প্রহসনে রূপান্তর করার কোনো ইচ্ছা কমিশনের নেই। নিয়মানুযায়ী ভোট হবে, দিনের ভোট দিনেই হবে। ভোট রাতে হবে না-এটা স্পষ্ট উচ্চারণে বলতে চাই।”

এ সময় নির্বাচন কমিশনার আনিছুর রহমান উপস্থিত থাকলেও তিনি বক্তব্য রাখেননি।

About

Popular Links