Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

আলোকিত হলো পদ্মা সেতু

আগামী ২৫ জুন বহুল প্রতীক্ষিত এই সেতু উদ্বোধন হওয়ার কথা রয়েছে

আপডেট : ০৪ জুন ২০২২, ০৯:২৬ পিএম

পরীক্ষামূলকভাবে স্বপ্নের পদ্মা সেতুর ২৪টি ল্যাম্পপোস্টে বাতি জ্বালানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের।

শনিবার (৪ জুন) বিকেল সাড়ে ৫টা থেকে পদ্মা সেতুর বাতিগুলো জ্বালিয়ে দেওয়া হয়। আগামী ২৫ জুন বহুল প্রতীক্ষিত এই সেতু উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

মো. আব্দুল কাদের বলেন, “১২ থেকে ১৯ নম্বর স্প্যানের মোট ২৪টি ল্যাম্পপোস্ট পরীক্ষামূলকভাবে বাতি প্রজ্বলিত করার কাজ চলছে। সাড়ে ৫টা থেকে সন্ধ্যা পৌনে ৭টা পর্যন্ত কাজ করে তারা ২৩টি বাতি জ্বালাতে সক্ষম হন। পরে আরও একটি পোস্টের বাতি জ্বলে।”

ফোকাস বাংলা

৬.১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুর বুকে বিদ্যুৎ বাতি রয়েছে ৪১৫টি। এছাড়া দু’পাশের সংযোগ সড়কে রয়েছে আরও ২০০টি বিদ্যুৎ বাতি।

এর আগে, গত ২৪ মে পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ৪২ নম্বর পিলারে সেতুর সাবস্টেশনে বিদ্যুৎ–সংযোগ দেওয়া হয়। শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতি থেকে ৮০ কিলোওয়াট ও মুন্সিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি থেকে দেওয়া আরও ৮০ কিলোওয়াট বিদ্যুতে সেতুর ৪১৫টি ল্যাম্পপোস্টে বাতি জ্বালানো হবে।

সেতু বিভাগ সূত্রে জানা যায়, ২০২১ সালের ২৫ নভেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়েছিল। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে মোট ৪১৫টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়। এরমধ্যে মূল সেতুতে ৩২৮টি, জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৬টি, মাওয়া প্রান্তের ভায়াডাক্টে ৪১টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে। মূল সেতুতে ল্যাম্পপোস্ট বসানোর কাজ শেষ হয় ১৮ এপ্রিল।

About

Popular Links