Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তিযুদ্ধ আজ, আসনপ্রতি লড়বেন ৬২ জন

বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে এক হাজার ৮৫১টি আসন রয়েছে। এবার এ ইউনিটে সারাদেশ থেকে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৭১২ জন

আপডেট : ১০ জুন ২০২২, ০৯:১০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের “ক” ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রতিযোগীর সংখ্যার দিক থেকে আসনপ্রতি সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে।

শুক্রবার (১০ জুন) বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা যায়, বিজ্ঞান অনুষদভুক্ত এ ইউনিটে এক হাজার ৮৫১টি আসন রয়েছে। এবার এ ইউনিটে সারাদেশ থেকে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৭১২ জন। সেই হিসাবে আসনপ্রতি প্রার্থী ৬২ জন।

এর আগে, গত ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত “গ” ইউনিট ও ৪ জুন কলা অনুষদভুক্ত “খ” ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবারও ঢাবির ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) দেশের বিভাগীয় শহরগুলোর কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার “ক” ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত “ঘ” ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত “চ” ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

ঢাবির পাঁচ ইউনিটেই এবার মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। এর মধ্যে বহুনির্বাচনী ৬০ নম্বর ও লিখিত অংশের জন্য থাকবে ৪০ নম্বর। দুই অংশের উত্তর দেওয়ার জন্য ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় থাকবে।

অন্যদিকে, “চ” ইউনিটে সাধারণ জ্ঞান অংশে ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হবে। এর উত্তর দেওয়ার জন্য সময় থাকবে ৩০ মিনিট। এ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পরে মেধাক্রম অনুযায়ী ১ হাজার ৫০০ জন ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। ওই পরীক্ষার জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। সব ইউনিটেই প্রাপ্ত নম্বরের সঙ্গে এসএসসি ও এইচএসসির জিপিএর ওপর ১০ করে মোট ২০ নম্বর যোগ করে মেধাতালিকা প্রস্তুত করা হবে।

About

Popular Links