Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ

শনিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে চার বছরের জন্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে

আপডেট : ১১ জুন ২০২২, ০৫:০৬ পিএম

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আবদুর রউফ তালুকদার। শনিবার (১১ জুন) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে চার বছরের জন্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আগামী ৪ জুলাই তাকে যোগ দিতে বলা হয়েছে। 

আবদুর রউফ তালুকদার বর্তমানে অর্থসচিব হিসেবে কর্মরত আছেন। তিনি বর্তমান গভর্নর ফজলে কবিরের স্থলাভিষিক্ত হবেন। দুই দফায় ছয় বছর দায়িত্ব পালন করা ফজলে কবিরের মেয়াদ শেষ হবে আগামী ৩ জুলাই।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মো. জেহাদ উদ্দীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ এবং অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে তাকে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ৪ জুলাই অথবা তার যোগদানের তারিখ থেকে চার বছরের জন্য তাকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগ দেওয়া হয়েছে। 

এতে আরও বলা হয়েছে, আবদুর রউফ তালুকদার গভর্নর পদে নিয়োজিত থাকাকালীন সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি অনুযায়ী বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা বাংলাদেশ ব্যাংক থেকে গ্রহণ করবেন।

আব্দুর রউফ তালুকদারের বাড়ি সিরাজগঞ্জ জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) থেকে এমবিএ করেছেন। এছাড়া যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বিসিএস ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা আব্দুর রউফ তালুকদার সচিবালয় ক্যাডারের কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগ দিয়েছিলেন। 

কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের উপনিবন্ধক, মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব, খাদ্য মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়ে সহকারী সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব ছিলেন। সরকারি চাকরি থেকে ২০২৩ সালের আগস্টে তার স্বাভাবিকভাবে অবসরে যাওয়ার কথা।

About

Popular Links