Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

১২ কেজি এলপিজির নতুন দাম ১২৫৪ টাকা

১২ কেজি এলপিজির দাম ১২ টাকা বেড়ে ১ হাজার ২৫৪ টাকা হয়েছে

আপডেট : ০৩ জুলাই ২০২২, ০৪:১৩ পিএম

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বেড়েছে। ১২ কেজি এলপিজির দাম ১২ টাকা বেড়ে ১ হাজার ২৫৪ টাকা হয়েছে।

রবিবার (৩ জুলাই) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এলপিজির নতুন এ  দাম ঘোষণা করেছে।

গত বছরের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। এর পর থেকে প্রতি মাসে দাম সমন্বয় করা হচ্ছে। গত ২ জুন ১২ কেজি এলপিজির দাম কমেছে ৯৩ টাকা।

তখন ১২ কেজি সিলিন্ডারের এলপিজি কিনতে ১ হাজার ২৪২ টাকা ব্যয় হতো ভোক্তাদের। এর আগে এ জন্য দিতে হচ্ছিল ১ হাজার ৩৩৫ টাকা। এর আগের মাসে অর্থাৎ মে মাসে কমেছিল ১০৪ টাকা।

নতুন বেধে দেওয়া দামে এলপিজির দাম ভোক্তা পর্যায়ে মূসকসহ প্রতি কেজি ১০৪.৫২ টাকা নির্ধারণ করা হয়েছে। সে হিসেবে ৫.৫ কেজি সিলিন্ডারের দাম হবে ৫৭৫ টাকা, ১২ কেজি সিলিন্ডারের দাম হবে ১ হাজার ২৫৪ টাকা, ১২.৫ কেজি সিলিন্ডারের দাম হবে ১ হাজার ৩০৭ টাকা।

১৫ কেজি সিলিন্ডারের দাম হবে ১ হাজার ৫৬৮ টাকা, ১৬ কেজি সিলিন্ডারের দাম হবে ১ হাজার ৬৭৩ টাকা, ১৮ কেজি সিলিন্ডারের দাম হবে ১ হাজার ৮৮১ টাকা, ২০ কেজি সিলিন্ডারের দাম হবে ২ হাজার ৯১ টাকা, ২২ কেজি সিলিন্ডারের দাম হবে ২ হাজার ২৯৯ টাকা, ২৫ কেজি সিলিন্ডারের দাম হবে ২ হাজার ৬১২ টাকা।

৩০ কেজি সিলিন্ডারের দাম হবে ৩ হাজার ১৩৬ টাকা, ৩৩ কেজি সিলিন্ডারের দাম হবে ৩ হাজার ৪৯৯ টাকা, ৩৫ কেজি সিলিন্ডারের দাম হবে ৩ হাজার ৬৫৮ টাকা, ৪৫ কেজি সিলিন্ডারের দাম হবে ৪ হাজার ৭০৪ টাকা।

এই দাম আজ রবিবার সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে। 

এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

About

Popular Links