Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

থার্টি ফার্স্ট নাইটে ডিএমপি’র বিধিনিষেধ

দিনটিকে ঘিরে কিছু বিধিনিষেধ জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)

আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৮, ০৫:৩৩ পিএম

চলতি বছর শেষ হতে বাকি মাত্র দু'দিন। প্রতি বছর ইংরেজি বছরকে বিদায় এবং নতুন বছরকে স্বাগত জানাতে ৩১ ডিসেম্বর তারিখ রাতে বিভিন্ন এলাকায় স্বতঃস্ফুর্তভাবে বিভিন্ন আনন্দ উৎসবে অংশ নিয়ে থাকে নগরবাসী। এবার এই দিনটিকে ঘিরে কিছু বিধিনিষেধ জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ডিএমপি পরিচালিত নিউজ পোর্টালে বলা হয়, এ আনন্দ উৎসব উদযাপনের নামে কিছু উচ্ছৃঙ্খল ব্যক্তি নিজস্ব সংস্কৃতি, মূল্যবোধ ঐতিহ্যবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হয়ে থাকে। কতিপয় ব্যক্তি আনন্দের আতিশয্যে পটকাবাজি, আতশবাজি, অশোভন আচরণ, বেপরোয়া গাড়ি ও মোটরসাইকেল চালানোর মাধ্যমে রাস্তায় প্রতিবন্ধকতা/দুর্ঘটনা ঘটিয়ে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির উদ্ভব ঘটায়। ক্ষেত্রবিশেষে প্রকাশ্যে অভদ্রজনোচিত আপত্তিকর আচরণ করে থাকে। এ সকল নৈতিক মূল্যবোধ পরিপন্থী কর্মকাণ্ড একদিকে যেমন সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে, অন্যদিকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কা সৃষ্টি করে।

তাই আগামী ৩১ ডিসেম্বর ২০১৮ তারিখ রাতে পটকাবাজি, আতশবাজি, বেপরোয়া গাড়ি, মোটর সাইকেল চালনাসহ যে কোনও ধরনের অশোভন আচরণ এবং বেআইনি কার্যকলাপ হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানিয়েছে ডিএমপি। 

ঢাকা মহানগরীতে নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ-

- ঢাকা মহানগরের সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলার স্বার্থে রাস্তার মোড়, ফ্লাইওভার, রাস্তায়, ভবনের ছাদে এবং প্রকাশ্যে স্থানে কোন ধরনের জমায়েত/সমাবেশ/উৎসব করা যাবে না।

- উন্মুক্ত স্থানে নববর্ষ উদযাপন উপলক্ষে কোনও ধরনের অনুষ্ঠান বা সমবেত হওয়া যাবে না। করা যাবে না নাচ, গান ও কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান।

- কোথাও কোনও ধরনের আতশবাজি বা পটকা ফোটানো যাবে না।

- ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সন্ধ্যা ছয়টার পরে বহিরাগত কোনও ব্যক্তি বা যানবাহন প্রবেশ করতে পারবে না।

- ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকায় বসবাসরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের গাড়ি নির্ধারিত সময়ের পর পরিচয় প্রদান সাপেক্ষে নীলক্ষেত এবং শাহবাগ ক্রসিং দিয়ে প্রবেশ করতে পারবে।

- গুলশান এলাকায় প্রবেশের জন্য কাকলী ক্রসিং এবং আমতলী ক্রসিং ব্যবহার করা যাবে। তবে নির্ধারিত সময়ের পর পরিচয় প্রদান সাপেক্ষে এ দু’টি ক্রসিং দিয়ে প্রবেশ করতে হবে।

- একইভাবে ওই সময়ে সার্বিক নিরাপত্তার স্বার্থে গুলশান, বনানী, বারিধারা ও ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকায় বহিরাগতদের না যাওয়ার জন্য বলা হয়েছে।

আরও পড়ুন- থার্টিফার্স্টে ডিএমপি'র ট্রাফিক নির্দেশনা

- সন্ধ্যা ছয়টার পর কেউ হাতিরঝিল এলাকায় অবস্থান করতে পারবেন না।

- গুলশান, বনানী ও বারিধারা এলাকায় বসবাসরতদের ৩১ ডিসেম্বর রাত আটটার মধ্যে নিজ নিজ এলাকায় ফেরার জন্য বলা হয়েছে।

- মাদকদ্রব্যের অপব্যবহার নিয়ন্ত্রণে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেবে ডিএমপি। ৩১ ডিসেম্বর সন্ধ্যা ১৮.০০ ছয়টার পর ঢাকা মহানগরীর কোনও বার খোলা রাখা যাবে না।

- ওইদিন সন্ধ্যা ছয়টা থেকে নতুন বছরের প্রথম দিন ভোর ছয়টা পর্যন্ত ঢাকা মহানগরীর বিভিন্ন আবাসিক হোটেল, রেস্তোরা জনসমাবেশ ও উৎসবস্থলে সকল প্রকার লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র বহন না করার অনুরোধ জানিয়েছে ডিএমপি। 

এই নির্দেশনা পালনে ব্যর্থ হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ডিএমপি।

About

Popular Links