Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাংবাদিক নির্যাতন, ক্রসফায়ার বিতর্কে আলোচিত সেই নাজিমের বিরুদ্ধে পুনরায় তদন্ত শুরু

২০২০ সালে কুড়িগ্রামে সাংবাদিক নির্যাতনের ঘটনায় আলোচনায় আসেন সিনিয়র সহকারী সচিব (তৎকালীন আরডিসি) নাজিম উদ্দিন। পরে সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী (সিইও) হিসেবে পদায়ন পান তিনি

আপডেট : ২১ জুলাই ২০২২, ০৩:৫১ পিএম

২০২০ সালে কুড়িগ্রামে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে কেন্দ্র করে আলোচনায় আসেন সিনিয়র সহকারী সচিব (তৎকালীন আরডিসি) নাজিম উদ্দিন। পরে সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী (সিইও) হিসেবে পদায়ন পান তিনি। পদায়নের পর থেকে তার বিরুদ্ধে একাধিক অভিযোগ তোলেন স্থানীয়রা। সেই অভিযোগের ভিত্তিতে অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনে গত ২৬ এপ্রিল “অবাধ্য হলে ফায়ারের হুমকি দেন নাজিম উদ্দিন” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

ওই প্রতিবেদনের জেরে তদন্ত কমিটি গঠন করা হয়। সেই কমিটির কার্যক্রম বুধবার (২০ জুলাই) পুনরায় সচল করা হয়েছে। 

সাতক্ষীরা জেলার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপ-সচিব) মাশরুবা ফেরদৌসের সই করা চিঠিতে এসব তথ্য জানানো হয়েছে।


আরও পড়ুন... সাংবাদিক পেটানো সেই আরডিসি নাজিমের বিরুদ্ধে তদন্তের নির্দেশ


চিঠিতে বলা হয়, ‘‘এতদ্বারা জানানো যাচ্ছে যে, অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনে গত ২৬ এপ্রিল ‘অবাধ্য হলে ফায়ারের হুমকি দেন নাজিম উদ্দিন’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে নাজিম উদ্দিন, প্রধান নির্বাহী কর্মকর্তা, সাতক্ষীরা পৌরসভা, সাতক্ষীরা’র বিরুদ্ধে ঘুষ বাণিজ্য, কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে অশালীন আচরণ, ক্রস ফায়ারের হুমকি, নির্বাহী কোর্ট বসিয়ে জেল জরিমানার হুমকি, চাকরি থেকে অব্যাহতির হুমকি, সরকারি গাড়ি ব্যবহার করে মাদক সেবন ও বহন, পৌর মেয়রকে অপসারণ ও নিয়মবহির্ভূতভাবে ছুটি কাটানো সংক্রান্ত অভিযোগ উল্লেখ করে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।” 

আরও বলা হয়, “প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে পরিচালক, স্থানীয় সরকার, খুলনা বিভাগ, খুলনা আগামী ২৪ জুলাই সকাল ১১টায় সাতক্ষীরা সার্কিট হাউসে তদন্ত করবেন। ওই তদন্তের লক্ষ্যে নাজিম উদ্দিনসহ সর্বমোট ১১ জনকে তদন্ত অনুষ্ঠানে স্ব স্ব পক্ষের প্রয়োজনীয় কাগজপত্র/সাক্ষ্যপ্রমাণসহ যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।”

তবে এবারের চিঠিতে সংবাদমাধ্যমটির প্রতিবেদক বাহাউদ্দিন ইমরানকে ব্যাখ্যা তলবের বিষয়টি বাদ দেওয়া হয়েছে। এর আগে প্রকাশিত খবরের বিষয়ে ব্যাখ্যা চেয়ে বাহাউদ্দিন ইমরানকে গত ২৩ মে সাতক্ষীরায় তলব করে নোটিশ দেওয়া হয়েছিল।


এখনও ‘ক্রসফায়ারে’র হুমকি দেন সাংবাদিক পেটানো আরডিসি নাজিম উদ্দিন


প্রতিবেদককে তলবের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেয় আইন, বিচার, মানবাধিকার ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। এরপর গত ২৯ মে বাংলা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার বাহাউদ্দিন ইমরানকে সাতক্ষীরায় ডেকে ব্যাখ্যা চাওয়া নোটিশের কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হয়।

আরও পড়ুন

About

Popular Links