Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিইসি: ইভিএম হ্যাক করা সম্ভব নয়

সিইসি বলেন, বাইরে অনেক কথাই চাউর আছে যে ইভিএম হ্যাকিং হতে পারে বা এটাতে ভোট চুরি হতে পারে। কিন্তু আমরা এ পর্যন্ত সুস্পষ্ট কোনো এভিডেন্স পাইনি

আপডেট : ২৭ জুলাই ২০২২, ০৪:২৮ পিএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, “ইভিএম ব্যবহারের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেইনি, কিন্তু হ্যাকিংটা কোনোভাবেই সম্ভব নয়। কারণ, এটি স্ট্যান্ড এলোন সিস্টেম। এটি ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত নয়। এটাকে বহুভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। আমরা নিরবচ্ছিন্নভাবে পরীক্ষা করে যাচ্ছি। বাইরে অনেক কথাই চাউর আছে যে এটা হ্যাকিং হতে পারে বা এটাতে ভোট চুরি হতে পারে। কিন্তু আমরা এ পর্যন্ত সুস্পষ্ট কোনো এভিডেন্স পাইনি।”

বুধবার (২৭ জুলাই) জাকের পার্টির সঙ্গে সংলাপের সমাপনী বক্তব্যে সিইসি এসব কথা বলেন।

এর আগে জাকের পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব শামীম হায়দারের নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল ইসির সঙ্গে সংলাপে অংশ নেয়। দলটি ইভিএম পদ্ধতিতে কারচুপির অভিযোগ তুলে ব্লকচেইন টেকনোলজি এবং ই-ভোটিং চালুর প্রস্তাব করেন।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, “আমরা অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন চাই। এটা অর্জন করতে হলে সকলকে কঠোর পরিশ্রম করতে হবে। এ জন্য সব দলের সক্রিয় সহায়তা চাই। কারণ, নির্বাচনের মাঠকে নিয়ন্ত্রণ করতে হলে সব পার্টিকে থাকতে হবে। সবাই যদি থাকেন তাহলে নির্বাচনের মাঠে ভারসাম্য সৃষ্টি হয়। তখন আমাদের কাজটি কমে যায়। রাজনৈতিক দলগুলো একটি ভারসাম্য সৃষ্টি করতে পারে।”

সিইসি বলেন, “নির্বাচন হবে সার্বিকভাবে একটি অনুকূল পরিবেশে। আমরা দীর্ঘদিন ধরে যে পরিবেশে... এটা মাঝে মাঝে বিতর্কিত হয়ে যায়। পরিবেশটি আমরা অনুকূল করতে পারলে ভোটাররা নিরাপদ ও আস্থাশীলভাবে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে।”

About

Popular Links